Sylhet Today 24 PRINT

ঝুমন দাশের মামলা সিলেটে স্থানান্তর

নিজস্ব প্রতিবেদক |  ০৮ ডিসেম্বর, ২০২১

সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামের বাসিন্দা ঝুমন দাশের বিরুদ্ধে করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলাটি বিচারের জন্য সুনামগঞ্জের আদালত থেকে সিলেটের সাইবার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়েছে।

বুধবার ঝুমন দাশ তার আইনজীবীর মাধ্যমে সিলেটের সাইবার ট্রাইব্যুনালে হাজির হয়ে হাইকোর্ট থেকে দেওয়া জামিন বহাল রাখার আবেদন জানালে ট্রাইব্যুনালের বিচারক আবেদন মঞ্জুর করেন।

ঝুমন দাশের সিলেটের সাইবার ট্রাইব্যুনালে হাজির এবং পূর্ব জামিন বহাল রাখার বিষয়টি নিশ্চিত করেছেন তার আইনজীবী সৈয়দ কাওসার আহমদ। বেসরকারি সংস্থা ব্লাস্টের সমন্বয়কারী আইনজীবী ইরাফানুজ্জামান চৌধুরী জানান, তারা ঝুমন দাশের আইনি কার্যক্রমে সংগঠনের পক্ষ থেকে সহায়তা দিচ্ছেন।

আইনজীবী সৈয়দ কাওসার আহমদ জানান, সুনামগঞ্জে সাইবার ট্রাইব্যুনাল নেই। সিলেট আছে। এ জন্য ঝুমন দাশের মামলাটি বিচারের জন্য সিলেটের ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়েছে। নিয়ম অনুযায়ী আদালত পরিবর্তন হলে যে আদালতে মামলা স্থানান্তর হয়, সেই আদালতে জামিন বহালের আবেদন করতে হয়।

ঝুমন দাশ জানান, হাইকোর্ট থেকে পাওয়া জামিনের শর্ত অনুযায়ী তিনি জেলার বাইরে যেতে পারেন না। তাই মামলাটি স্থানান্তর হওয়ার পর সিলেটে ট্রাইব্যুনালে হাজিরা দেওয়ার অনুমতির জন্য সুনামগঞ্জের আদালতে আবেদন করেন। আদালত মঙ্গলবার তার আবেদন মঞ্জুর করায় বুধবার তিনি সিলেটের সাইবার ট্রাইব্যুনালে গিয়ে হাজিরা দেন।

মামলা সূত্রে জানা গেছে, হেফাজতে ইসলামের নেতা মামুনুল হককে নিয়ে ফেসবুকে আপত্তিকর পোস্ট দেওয়ার অভিযোগে গত ১৬ মার্চ ঝুমন দাশকে আটক করে পুলিশ। পরে তার বিরুদ্ধে শাল্লায় থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়।

ওই মামলায় ঝুমন দাশ প্রায় ছয় মাস কারাগারে ছিলেন। গত ২৩ সেপ্টেম্বর তিনি হাইকোর্ট থেকে জামিন পেয়ে কারাগার থেকে মুক্তি পান।

ঝুমন দাশের ওই ফেসবুক পোস্টকে কেন্দ্র করে ১৭ মার্চ সকালে তিনটি গ্রামের মানুষ লাঠিসোঁটা নিয়ে ঝুমন দাশের গ্রাম নোয়াগাঁওয়ের মানুষের বাড়িঘর, মন্দিরে হামলা ও লুটপাট চালায়। এ ঘটনায় থানায় পৃথক তিনটি মামলা হয়েছে। এসব মামলা আসামি প্রায় দুই হাজার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.