Sylhet Today 24 PRINT

শত বছরের পুরনো খেলার মাঠে হচ্ছে চা বাগান

মাধবপুর প্রতিনিধি |  ২৫ মে, ২০২২

হবিগঞ্জের মাধবপুরে শত বছরের পুরনো একটি খেলার মাঠে গড়ে তোলা হচ্ছে চা বাগান। উপজেলার শাহজাহানপুর ইউনিয়নের তেলিয়াপাড়ায় অবস্থিত ২ একর ৫৭ শতাংশের বিশাল খেলার মাঠটি ছিল এলাকার প্রধান ও কয়েকটি গ্রামের একমাত্র খেলার মাঠ।

আশপাশের তেলিয়াপাড়া,পরমানন্দপুর,সুরমা চা বাগান নতুন টিলা, উত্তর সুরমা সহ কয়েকটি গ্রামের শিশু কিশোরেরা এই মাঠে খেলাধুলা করতো। বৃটিশ আমলে তৎকালীন জমিদার সরুজ চৌধুরীর আমন্ত্রণে কলকাতা মোহনবাগান ক্লাব এই মাঠে প্রতি ফুটবল ম্যাচ খেলে গেছেন।

ঐতিহ্যবাহী এই খেলার মাঠটি নষ্ট করে চা বাগান তৈরীর কাজ শুরু হওয়ায় স্থানীয় শিশু কিশোরেরা বিপাকে পড়েছে।

তেলিয়াপাড়া গ্রামের কিশোর ফয়সাল জানায়, সুরমা চা বাগান কর্তৃপক্ষ প্রথমে একটু একটু করে মাঠের কিছু অংশ দখল করে মাঠটিকে ছোট করে ফেলে। এক পর্যায়ে স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তিকে মাঠটি তিন বছরের জন্য সাব লিজ দিয়ে দেয়। এলাকার শিশু কিশোরেরা সুরমা চা বাগানের মালিক পক্ষের প্রতিনিধি নবাব আব্দুল করিমের সঙ্গে দেখা করে এর প্রতিবাদ করলে তারা লিজের মেয়াদ শেষ হলে পুনরায় খেলার মাঠটি খেলাধুলার জন্য ফিরিয়ে দিবেন বলে কথা দেন। কিন্তু লিজের মেয়াদ শেষ হওয়ার আগেই নবাব আব্দুল করিম এর মৃত্যু হয়। পরবর্তীতে লিজের মেয়াদ শেষ হলে নতুন কর্তৃপক্ষ মাঠটিতে চা বাগান করার জন্য কার্যক্রম চালাচ্ছে।


এ ব্যাপারে বক্তব্য নেয়ার জন্য সুরমা চা বাগানের ব্যবস্থাপক মো: আবুল কাসেম এর মোবাইল নাম্বারে বেশ কয়েকবার ফোন করলে ফোনটি বন্ধ পাওয়া যায়।  

শাহজাহানপুর ইউপি চেয়ারম্যান মো: পারভেজ হোসেন চৌধুরী বলেন, এটি একটি প্রাচীন খেলার মাঠ। এই মাঠে আমরা খেলাধুলা করেছি। কর্তৃপক্ষের নিকট আমার জোর দাবি এলাকার শিশু কিশোরদের খেলাধুলার জন্য মাঠটি ফিরিয়ে দেয়া হোক।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.