Sylhet Today 24 PRINT

আন্তর্জাতিক স্ক্র্যাচ অলিম্পিয়াডের অফিসিয়াল পার্টনার হলো কোডেক্স প্রো

সিলেটটুডে ডেস্ক |  ২১ জুন, ২০২২

বাংলাদেশ এবং জার্মানির জন্য আসন্ন আন্তর্জাতিক স্ক্র্যাচ অলিম্পিয়াডে অফিসিয়াল পার্টনার হিসেবে মনোনীত হয়েছে শিশু কিশোরদের কম্পিউটার প্রোগ্রামিং শিক্ষা প্রতিষ্ঠান কোডেক্স প্রো  (CodexPro)। এ অলিম্পিয়াডে বাংলাদেশে সেরা প্রকল্প পাঠানো এবং পুরস্কার জেতার উদ্দেশ্য নিয়ে কাজ করবে কোডেক্স প্রো। এর আগে  কোডেক্স প্রো DRMC National IT FEST-এ একটি প্রোগ্রামিং প্রতিযোগিতার স্পনসর করে।

মুলত কোডেক্স প্রো  ৬ থেকে ১৭ বছর বয়সী ছাত্রদের কোড শিখতে উৎসাহিত করে। কোডেক্সপ্রো বিশ্বাস করে যে, এ ক্ষেত্রে বাংলাদেশের একটি বড় সুযোগ রয়েছে এবং এটি ভবিষ্যত প্রজন্মের জন্য নতুন মানদণ্ড হতে পারে। কোডিং এর ধারণা প্রতিষ্ঠার জন্য কোডেক্সপ্রো সামগ্রিক বাংলাদেশ ও জার্মানিতে এই সেক্টরে সচেতনতা সৃষ্টির মাধ্যমে উল্লেখযোগ্য কার্যক্রম পরিচালনা করছে।

কোডেক্সপ্রো ডেমো ক্লাসের সাথে একটি সচেতনতামূলক প্রচারাভিযান চালাচ্ছে, যার মাধ্যমে  একজন শিক্ষার্থী একটি বিনামূল্যে ক্লাস করতে পারে এবং তারপর পরিবেশ দেখে বিষয়টি বুঝে এটি শেখার সিদ্ধান্ত নিতে পারে।

খুব অল্প সময়ের মধ্যে, কোডেক্সপ্রো এই সচেতনতা প্রচারে ব্যাপক সাড়া পেয়েছে এবং এটি সফলভাবে 50 টিরও বেশি স্কুল এবং শতাধিক বাচ্চাদের কাছে পৌঁছেছে।

জানা গেছে, কোডেক্সপ্রোর গর্বিত অর্জনগুলির মধ্যে একটি হচ্ছে এর শিক্ষার্থী তেপান্তর দাস IKCC প্রতিযোগিতায় সেরা স্ক্রিপ্ট রাইটার পুরষ্কার জিতেছে৷ কোডেক্সপ্রো শিক্ষার্থীদের অ্যানিমেশন এবং কার্টুনের মাধ্যমে কোডিং শেখায় যাতে বাচ্চারা সহজে বুঝতে পারে। স্ক্র্যাচ এবং পাইথন হল চলমান ভাষা যা কোডেক্সপ্রো কাজ করছে। এসব কাজে শিক্ষার্থী, অভিভাবকসহ সচেতন মহলের সহযোগিতা কামনা করেছেন কোডেক্স প্রো কর্তৃপক্ষ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.