Sylhet Today 24 PRINT

সুনামগঞ্জে বন্যায় ৪৫ হাজার ঘরবাড়ির ক্ষতি

নিজস্ব প্রতিবেদক |  ০২ জুলাই, ২০২২

সুনামগঞ্জে এবারের ভয়াবহ বন্যায় সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে মানুষের ঘরবাড়ির। এর আগে কোনো বন্যায় এত ঘরবাড়ি বিধ্বস্ত হয়নি। এতে শ্রমজীবী, দরিদ্র মানুষেরা চরম বিপাকে পড়েছেন। বন্যার পানি কমলেও বাড়িঘর বিধ্বস্ত হওয়ায় এখনো বিপুল সংখ্যক মানুষ নিজের ভিটায় ফিরতে পারছেন না।

সরকারি তথ্য অনুযায়ী, জেলার ১২টি উপজেলা ও ৪টি পৌরসভায় ক্ষতিগ্রস্ত বসতঘরের সংখ্যা ৪৫ হাজার ২৮৮টি। এর মধ্যে সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে ৪ হাজার ৭৪৭টি। আংশিক ক্ষতি হয়েছে ৪০ হাজার ৫৪১টির।

শনিবার (২ জুলাই) সকালে সরেজমিনে দেখা যায়, সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও এখনো বিভিন্ন উপজেলায় মানুষের বাড়িঘর, রাস্তাঘাটে বন্যার পানি আছে। পানি কিছুটা কমলেও অনেক মানুষ আশ্রয়কেন্দ্র থেকে বাড়িঘরে ফিরতে পারছেন না। অনেকের বাড়িঘর বন্যায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আবার অনেকের ঘরবাড়ি বানের স্রোতে ভেসে যাওয়ায় আশ্রয়কেন্দ্র থেকে ফিরে কোথায় গিয়ে থাকবেন সেই দুশ্চিন্তায় রয়েছেন।

সুনামগঞ্জ সদর উপজেলার মদনপুর গ্রামের আতাফুন নেছা বলেন, ‘বন্যায় আমার সব নিয়া গেছে। আমার বাড়ি নিয়া গেছে। এখন আমি কিভাবে চলব, কোথায় থাকব। আমার ছেলে, স্বামী কেউ নেই গো, আমার ঘর বন্যার পানিতে ভেসে গেছে। এই বৃদ্ধ বয়সে আমি কোথায় যাবো, আমার যে এই জগতে কেউ নাই।’

সুনামগঞ্জ সদর উপজেলার মদনপুর গ্রামের বাসিন্দা হেলেনা বেগম বলেন, ‘বন্যায় আমাদের ঘরবাড়ি তছনছ করে দিয়েছে এখন ছেলে মেয়ে নিয়ে রাস্তায় আছি। কী করব বুঝতে পারছি না।’

সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার বাসিন্দা আবু বকর বলেন, ‘অটোরিকশা চালিয়ে সংসার চালাই। বন্যা এসে আমার ঘরের সব কিছু ভাসিয়ে নিয়ে গেছে। এখন ছেলে মেয়ে নিয়ে খেয়ে না খেয়ে রাস্তায় দিন কাটাচ্ছি। নতুন করে যে ঘর নির্মাণ করবো সেই ক্ষমতা আমার নেই।’

এদিকে সুনামগঞ্জে অকাল বন্যায় ঘরবাড়ি হারিয়ে যখন বানভাসি মানুষ দিশেহারা তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্যায় ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি পুনরায় নির্মাণের জন্য ৫ হাজার পরিবারকে ৫ কোটি টাকা অনুদান দিয়েছেন।

জেলা প্রশাসনের ডেপুটি রেভিনিউ কালেক্টর (এনডিসি) মেহেদী হাসান জানান, সুনামগঞ্জে ভয়াবহ বন্যা প্রতিটি উপজেলায় ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে। অনেকের বাড়িঘর তছনছ হয়ে গেছে। তারা যাতে পুনরায় ঘর বানিয়ে বসবাস করতে পারেন সেই জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে সুনামগঞ্জের ৫ হাজার পরিবারকে ৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন।

সুনামগঞ্জ জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর জানান, দ্বিতীয় দফা বন্যায় সুনামগঞ্জের ১২টি উপজেলার ৮৮টি ইউনিয়নের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রায় ৪৫ হাজার ২৮৮টি ঘরবাড়ির ক্ষতি হয়েছে। সেই তালিকা আমরা মন্ত্রণালয়ে পাঠিয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুনামগঞ্জের বন্যায় ক্ষতিগ্রস্ত ৫ হাজার পরিবারকে ৫ কোটি টাকা অনুদান দিয়েছেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.