Sylhet Today 24 PRINT

ইলিয়াসপুত্রকে সাথে নিয়ে জাতিসংঘের কাছে বিএনপির নালিশ

সিলেটটুডে ডেস্ক |  ১৭ আগস্ট, ২০২২

নিখোঁজ নেতা ইলিয়াস আলীর ছেলেসহ বিএনপির একটি দল ঢাকা সফররত জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছে। তারা মানবাধিকার বিষয়ে নানা অভিযোগ জাতিসংঘের দলটিকে জানিয়েছে।

বুধবার দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এই বৈঠক হয়।

তবে বৈঠকে কী নিয়ে আলোচনা হয়, সে বিষয়ে বিস্তারিত জানায়নি কোনো পক্ষ। বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে, জাতিসংঘের দল এ বিষয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত বলবে।

বিএনপির প্রতিনিধি দলে ছিলেন দলের মানবাধিকারবিষয়ক সম্পাদক আসাদুজ্জামান আসাদ, নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল এবং ইলিয়াস আলীর ছেলে ও মানবাধিকারবিষয়ক উপকমিটির সদস্য আবরার ইলিয়াস।

আর জাতিসংঘ মানবাধিকারবিষয়ক প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন কমিশনের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের প্রধান রোরি মআংগোভেন।

২০১০ সালে ইলিয়াস আলী ঢাকার বনানী থেকে নিখোঁজ হন। বিএনপির অভিযোগ, সরকারি সংস্থা তাকে তুলে নিয়েছে। তবে সরকারের কোনো বাহিনী এই অভিযোগ স্বীকার করেনি। আবার এক যুগেও বিএনপি নেতাকে উদ্ধার করা যায়নি।

বৈঠক শেষে বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ সাংবাদিকদের বলেন, ‘জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রতিনিধি দল চার দিন যাবৎ ঢাকায় সফর করছে। অনেকের সঙ্গে কথা বলছে তারা। আমাদের সঙ্গেও কথা বলেছে।

‘বাংলাদেশের সার্বিক মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। তারা কোনো ফিডব্যাক দেয়নি আমাদের। তারা প্রেস কনফারেন্স করে জানাবে।’

বিএনপির আগ্রহে এই বৈঠক হয়েছে নাকি জাতিসংঘের প্রতিনিধি দলের আগ্রহে বসেছেন- জানতে চাইলে শামা বলেন, ‘ওনাদের আগ্রহ আছে বলেই তো বৈঠক হয়েছে।’

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি বিএনপি কীভাবে দেখে জানতে চাইলে দলটির নেত্রী বলেন, ‘এটা নতুন করে বলার কিছু নেই। বাংলাদেশের সাংবাদিকরা মানবাধিকার পরিস্থিতি যেভাবে দেখে, বিএনপিও সেভাবে দেখে।’

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.