Sylhet Today 24 PRINT

চা শ্রমিকরা অনড়, কর্মবিরতি অব্যাহত

নিজস্ব প্রতিবেদক |  ১৮ আগস্ট, ২০২২

চা বাগানের অচলাবস্থার নিরসন হয়নি। দুই দফা বৈঠকের পরও দাবি পূরণ না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যেতে অনড় অবস্থানে চা শ্রমিকরা। আজ বৃহস্পতিবারও (১৮ আগস্ট) সিলেটসহ দেশের বিভিন্নস্থানে কর্মবিরতি অব্যাহত রেখেছেন তারা।

কর্মবিরতি চলাকালে কাজে যোগ দেননি সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জের চা শ্রমিকরা। সকালে বিভিন্ন চা বাগানের সামনে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করছেন শ্রমিকরা।

চা শ্রমিক ইউনিয়নের সঙ্গে গতকাল শ্রম অধিদপ্তরের মহাপরিচালকের বৈঠক হলেও তাতে কোনো সমঝোতা হয়নি। আগামী ২৩ আগস্ট ঢাকায় শ্রম অধিদপ্তরে চা বাগান মালিক ও শ্রমিক ইউনিয়ন নেতাদের নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে দাবি-দাওয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।

এদিকে চা শ্রমিকরা মজুরি বাড়ানোর সিদ্ধান্ত ব্যতীত কর্মবিরতি প্রত্যাহার না করার বিষয়ে অনড় অবস্থানে রয়েছেন। তাঁরা জানান, আলোচনা ও কর্মবিরতি একযোগে চলবে।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন, সুরমা ভ্যালির সভাপতি রাজু গোয়ালা জানান, বৈঠকে দৈনিক ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৪০ টাকার প্রস্তাব দেয় কর্তৃপক্ষ। তবে, এই প্রস্তাবে রাজি না হয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন শ্রমিকরা। শ্রমিকরা মজুরি ৩০০ টাকায় উন্নীত করা ছাড়া কোনো অবস্থাতেই কর্মসূচি স্থগিত করবে না।

মজুরি ৩০০ টাকায় উন্নীত করার দাবিতে দেশের ১৬৭টি চা বাগানের শ্রমিকরা ধর্মঘট, সড়ক অবরোধসহ নানা কর্মসূচি পালন করে আসছেন। দু'দিন স্থগিত রাখার পর গত মঙ্গলবার থেকে ফের কর্মবিরতি শুরু করেন তারা।

এছাড়া আগামী ২৩ আগস্ট পুনরায় শ্রম অধিদপ্তরের সাথে শ্রমিক নেতাদের সাথে কর্তৃপক্ষের বৈঠক অনুষ্ঠিত হবে। তবে দাবি আদায়ের আগে পর্যন্ত কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শ্রমিক নেতারা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.