Sylhet Today 24 PRINT

প্রিপেইড গ্যাস মিটারের আওতায় আসছে সিলেট

নিজস্ব প্রতিবেদক |  ২৬ সেপ্টেম্বর, ২০২২

গ্যাসের অপচয়রোধে প্রিপেইড মিটারের আওতায় আসছে সিলেট। এমতাবস্থায় ৫০ হাজার আবাসিক গ্রাহককে বিনামূল্যে প্রিপেইড মিটার স্থাপন করে দেবে জালালাবাদ গ্যাস টি এন্ড ডি সিস্টেমস লিমিটেড (জেজিটিডিএসএল)।

এ ব্যাপারে জেজিটিডিএসএল এবং দি কনসোর্টিয়াম অব জেনার মিটারিং টেকনোলজি (সাংহাই) লিমিটেড ও হেক্সিং ইলেকট্রিক্যাল কোম্পানি লিমিটেড, চায়নার সাথে গতকাল রোববার একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির আওতায় ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে সিলেট সিটি করপোরেশন (সিসিক) ও সিলেট সদর উপজেলার ৫০ হাজার গ্রাহক প্রিপেইড গ্যাস মিটারের আওতায় আসবেন।

এ উপলক্ষে এদিন দুপুরে জালালাবাদ গ্যাস ভবনে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জেজিটিডিএসএল-এর পক্ষে কোম্পানি সচিব মো: শহিদুল ইসলাম এবং হেক্সিং ইলেকট্রিক্যাল-এর রিজিওনাল সিইও লিও জু নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। জালালাবাদ গ্যাসের ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী শোয়েব আহমেদ মতিন, প্রকল্প পরিচালক প্রকৌশলী লিটন নন্দীসহ সংশ্লিষ্ট পদস্থ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জালালাবাদ গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক বলেন, এ চুক্তির মাধ্যমে জালালাবাদ গ্যাসের ইতিহাসে নতুন একটি অধ্যায় সূচিত হল। তিনি বলেন, ২০২১ সালের জানুয়ারিতে প্রিপেইড মিটার স্থাপনের উদ্যোগ নেয়া হয়। দীর্ঘ ১৯ মাসের প্রচেষ্টার পর মিটার স্থাপনের জন্য চায়না কোম্পানির সাথে চুক্তি হল। ২০২৩ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে জানিয়ে তিনি বলেন, নিজস্ব অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এর মাধ্যমে আমাদের ৫০ হাজার গ্রাহক উপকৃত হবেন।

হেক্সিং ইলেকট্রিক্যাল-এর রিজিওনাল সিইও লিও জু বলেন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডসহ এদেশে অনেক প্রকল্পে প্রিপেইড মিটার স্থাপনের কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাদের। তারা দীর্ঘ ১৪ বছর ধরে এ কাজে নিয়োজিত। জালালাবাদ গ্যাসের প্রিপেইড মিটার স্থাপনের কাজ নির্ধারিত সময়েই শেষ হবে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

প্রকল্প পরিচালক লিটন নন্দী জানান, আবাসিকে গ্যাসের অপচয় রোধ এবং গ্রাহকদের বিল সাশ্রয়ে মূলত এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রাথমিকভাবে তারা সিলেট নগরীর হাউজিং এস্টেট ও উপশহর এলাকায় প্রিপেইড মিটার স্থাপন করবেন। এ বছরের নভেম্বর ও ডিসেম্বরে এ দুটি স্থানে মিটার স্থাপন করা হবে। এ দুটি স্থানে পাইলটিংয়ের পর নগরীতে আগামী ফেব্রুয়ারি থেকে বৃহৎ আকারে মিটার স্থাপনের কাজে হাত দেয়া হবে। তিনি জানান, জালালাবাদ গ্যাসের পক্ষ থেকে গ্রাহকদের বিনামূল্যে মিটার লাগিয়ে দেয়া হবে। মিটারের মূল্য মাসিক ভাড়া হিসেবে সমন্বয় করা হবে।

তিনি বলেন, এটি কন্টাক্টলেস স্মার্ট কার্ডভিত্তিক উন্নত প্রযুক্তি সম্পন্ন গ্যাস পরিমাপের মিটার। নিকটস্থ রিচার্জ পয়েন্ট থেকে স্মার্ট কার্ডের মাধ্যমে ক্রেডিট কিনে প্রিপেইড মিটার রিচার্জ করা যাবে। রিচার্জ শেষ হলেও এতে ইমার্জেন্সি ব্যালেন্সের সুবিধা থাকবে। প্রয়োজনে এ বিষয়ে ১৬৫১১ হটলাইন নম্বরে যোগাযোগ করা যাবে। তিনি বলেন, ঢাকা ও চট্টগ্রামে প্রিপেইড গ্যাস মিটার থাকলেও সিলেটে প্রথমবারের মতো চালু করা হচ্ছে এ পদ্ধতি।

প্রসঙ্গত, ২০০৫ সালে প্রথম সিলেট নগরীতে বিদ্যুতের প্রিপেইড মিটার স্থাপন করা হয়। এ ধারাবাহিকতায় গ্যাসের ক্ষেত্রেও প্রিপেইড মিটার স্থাপনের উদ্যোগ নেয়া হল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.