Sylhet Today 24 PRINT

রামনাথের বসতভিটায় পাঠাগার ও সাইকেল জাদুঘর করার দাবি

বসতভিটা পুণরুদ্ধারের দাবিতে বাইসেকল শোভাযাত্রা

হবিগঞ্জ প্রতিনিধি |  ২৭ সেপ্টেম্বর, ২০২২

বাইসাইকেল দিয়ে বিশ্ব পরিভ্রমণ করেছিলেন রামনাথ বিশ্বাস। বেদখল হয়ে যাওয়া এই ভূপর্যটকের বাড়িটি উদ্ধারে এবার আয়োজন করা হয় বাইসেকল শোভাযাত্রার। এতে অংশ নেওয়া সাইক্লিস্ট ও সংস্কৃতিকর্মীরা বসতভিটা পুনরুদ্ধার করে বিশেষায়িত পাঠাগার ও সাইকেল জাদুঘর করার দাবি জানান।

 রামনাম বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটির উদ্যোগে মঙ্গলবার বিশ্ব পর্যটন দিবসে এই শোভাযাত্রার আয়োজন করা হয়। সকালে হবিগঞ্জ শহর থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে বিকেলে বানিয়াচংয়ে রামনাথ বিশ্বাসের বাড়ির সামনে গিয়ে শেষ হয়। এতে দেশের বিভিন্ন স্থানের শতাধিক সাইক্লিস্ট ও সংস্কৃতিকর্মী অংশ নেন। সকালে সাইকেল শোভাযাত্রার উদ্বোধন করেন হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান।

হবিগঞ্জের বানিয়াচং গ্রামের বিদ্যাভুষণ পাড়ায় জন্ম নেয়া বিখ্যাত এই ব্যক্তি ১৯৪৭ সালে দেশভাগের পর স্থায়ীভাবে কলকাতা চলে যান। ১৯৫৫ সালে ১ নভেম্বর সেখানেই তিনি মারা যান।

উদ্যোক্তারা জানান, বাইসাইকেল দিয়েছে বিশ্ব ভ্রমণ করা যায় আজ থেকে ১০০ বছর আগে সেটি দেখিয়েছিলেন রামনাথ বিশ্বাস। বাইসাইকেল দিয়ে তিনবার বিশ্ব ভ্রমণ করে ঘুছিয়েছিলেন বাঙালির ঘরমুখোর কলঙ্ক। সেই সাথে লিখেছেন ৩০টির বেশি ভ্রমণ বিষয়ক বই।

রামনাথ মারা যাওয়ার পর দীর্ঘদিন তার বানিয়াচংয়ের বাড়িটি পরিত্যক্ত ছিল। আশির দশকে ৪ একর ৪৮ শতাংশ বাড়িটি দখলে নেন আব্দুল ওয়াহেদ মিয়া নামে এক প্রভাবশালী। এরপর থেকে বাড়িটি তার দখলেই রয়েছে।

তবে এবার বাড়িটি উদ্ধারে সোচ্চার হয়ে ওঠেছেন সাইক্লিস্ট ও সাংস্কৃতিক কর্মীরা।

ঢাকা থেকে থেকে বাইসাইকেল চালিয়ে শোভাযাত্রায় অংশ নেন আল্লামা দিদার। তিনি বলেন, রামনাথ বিশ্বকে দেখিয়েছেন বাইসাইকেল চালিয়ে কিভাবে ভ্রমন করেতে হয়। তার লেখা অসংখ্য ভ্রমণবিষয়ক বই প্রকাশিত হয়েছে। অথচ বর্তমান প্রজন্ম তাকে চিনেন না। তার বাড়িটি আজ দখলদারদের দখলে। আমি চাই তার বাড়িটি দখল মুক্তকরে একটি বাইসাইকেল মিউজিয়াম ও পাঠাগার করা হউক।

রামনাম বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটির আহবায়ক আশরাফুজ্জামান উজ্জ্বল বলেন,  রামনাথের বাড়িটি দখলমুক্তকরে বাইসাইকেল মিউজিয়াম ও পাঠাগার করা হউক এবং আগামী ১৩ জানুয়ারি রামনাথে জন্মবার্ষিকী, এই দিনটি রামনাথ দিবস ঘেষণা করার দাবি জানাই।

বাড়িটি বর্তমানে আব্দুল ওয়াহেদ নামে স্থানীয় এক ব্যক্তির দখলে রয়েছে। তিনি ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ছিলেন। তার বড় ভাই আলবদর বাহিনীর সদস্য। এনিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর গত ১৫ সেপ্টেম্বর আওয়ামী লীগের সভাপতি পদ থেকে অব্যাহতি দিয়েছে।

তবে আব্দুল ওয়াহেদ মিয়া বলেন, বাড়িটি আমার ক্রয় করা। আমার সব কাগজপত্র আছে। এটি রামনাথের বাড়ি তা আমার জানা নেই। আমি তাকে চিনিও না।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইশরাত জাহান উর্মি বলেন, ইতোমধ্যে বাড়িটির কাগজপত্র পর্যালোচনা করা হচ্ছে। কাগজপত্র পর্যালোচনা শেষই পরবর্তী কার্যক্রম শুরু হবে।

১৮৯৪ সালের ১৩ জানুয়ারি হবিগঞ্জের বানিয়াচং গ্রামের বিদ্যাভূষণপাড়ায় জন্মগ্রহণ করেন রামনাথ বিশ্বাস। তিনি ছিলেন চিরকুমার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.