Sylhet Today 24 PRINT

মধ্যরাতের বৃষ্টিতে স্বস্তি ফিরল সিলেটে

ডি কে ডি বাপন |  ০২ অক্টোবর, ২০২২

দুদিন ধরে আকাশে মেঘের আনাগোনা ছিলই, আবহাওয়া অধিদপ্তরেরও আভাস ছিল সপ্তাহের দ্বিতীয় দিন থেকে বৃষ্টি হতে পারে; হয়েছেও তাই। শনিবার রাত হতেই মেঘে ছেয়ে যায় সিলেটের আকাশ, আর মধ্যরাতে নামে বজ্রসহ বৃষ্টি।

এতে শরত শেষের টানা ভ্যাপসা গরমে কিছুটা স্বস্তি এনেছে শারদীয় দুর্গোৎসবের সপ্তামীর পূজার শুরুর দিনের এই বৃষ্টি।  

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতকাল মধ্যরাতে সিলেটে ৬ মিলিমিটার ও সকালে শূন্য দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে। এছাড়া দেশের অন্যান্য অঞ্চলেও হালকা থেকে মাঝারি মাত্রার বৃষ্টি হয়েছে।

সিলেটের আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী এ তথ্য নিশ্চিত করে বলেন, সিলেটে আরও বৃষ্টি রয়েছে। আগামী তিন দিন মোটামুটি বৃষ্টির প্রবণতা থাকবে। এরপর তা ধীরে ধীরে কমতে পারে।

এ আবহাওয়াবিদ বলেন, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ বিরাজ করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

লঘুচাপটি একই অবস্থানে থাকলেও তা আরও ঘনীভূত হচ্ছে কি না তা পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানান এ আবহাওয়াবিদ।

এদিকে আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সাথে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। এ বছর বর্ষা মৌসুমে জুলাই ও অগাস্টে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। তবে সেপ্টেম্বরে বৃষ্টিপাতের প্রবণতা দেখা গেছে বেশি। সেপ্টেম্বরে সাগরে দুই দফা লঘুচাপ সৃষ্টি হয়। লঘুচাপ কেটে যাওয়ার পর বৃষ্টির প্রবণতাও বেড়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.