Sylhet Today 24 PRINT

সালেহ আহমদ খসরুর বই ‘ফুটেছে সন্ধ্যামালতি’র প্রকাশনা অনুষ্ঠান

সিলেটটুডে ডেস্ক |  ১৫ নভেম্বর, ২০২২

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, কবি সালেহ আহমদ খসরু বহুমুখী প্রতিভার অধিকারী ব্যক্তিত্ব। তিনি একাধারে কবি, রাজনীতিবিদ, সমাজসেবী এবং চিন্তক। সাহিত্যচর্চায়ও তিনি বেশ অগ্রগামী। তার কবিতায় দেশপ্রেম ও প্রতিবাদ স্পষ্ট। যা পাঠকের অন্তরে দেশের প্রতি মমত্ববোধ সৃষ্টিতে উদ্বুদ্ধ করবে। এছাড়া তার কবিতার সৃজনীশক্তি পাঠকের মনকে গভীরভাবে নাড়া দেবে।

সাইক্লোন কেন্দ্রীয় সংসদ, সিলেট-এর উদ্যোগে কবি সালেহ আহমদ খসরু’র কাব্যগ্রন্থ ‘ফুটেছে সন্ধ্যামালতি’-এর প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাইক্লোন কেন্দ্রীয় সংসদ, সিলেট-এর সাবেক সভাপতি গল্পকার সেলিম আউয়ালের সভাপতিত্বে সোমবার (১৪ নভেম্বর) নগরীর কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের শহিদ সোলেমান হলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাবেক সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক কবি অ্যাডভোকেট আব্দুল মুকিত অপির সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন শিক্ষাবিদ কবি কালাম আজাদ, শিক্ষাবিদ কবি কর্নেল সৈয়দ আলী আহমদ (অব.), পাবলিক ভয়েস অ্যান্ড ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান মিফতাহ সিদ্দিকী, সিলেট সিটি করপোরেশনের সাবেক প্যানেল মেয়র রেজাউল হাসান কয়েস লোদী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) এডিশনাল রেজিস্ট্রার সৈয়দ সলিম মোহাম্মদ আবদুল কাদির, কবি রোকসানা হক, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার এবং সাইক্লোন কেন্দ্রীয় সংসদের সভাপতি জাবেদ আহমদ এবং অনুভূতি ব্যক্ত করেন ‘ফুটেছে সন্ধ্যামালতি’ কাব্যের রচয়িতা কবি সালেহ আহমদ খসরু।

সাইক্লোন কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি ভ্রমণকাহিনি লেখক মোয়াজ আফসারের স্বাগত বক্তব্যে শুরু হওয়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন শাবিপ্রবির সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোজাম্মেল হক, কেমুসাসের সহ সভাপতি দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, কবি ও সাহিত্য সমালোচক বাছিত ইবনে হাবীব, ‘ফুটেছে সন্ধ্যামালতি’ কাব্যগ্রন্থের প্রকাশক দোআঁশ প্রকাশনীর স্বত্বাধিকারী লুৎফুর রহমান তোফায়েল, সাইক্লোন কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক কবি অ্যাডভোকেট আব্দুস সাদেক লিপন, কবি নাজমুল আনসারী, অ্যাডভোকেট মসরুর চৌধুরী শওকত, কবি ইছমত হানিফা চৌধুরী, সিলেট সেন্টার ফর ইনফরমেশন অ্যান্ড ম্যাস মিডিয়ার উপদেষ্টা জুলকার নায়েন, কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির সাবেক সেক্রেটারি মুশাহিদ উদ্দিন আহমদ, বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশনের পরিচালক মিসবাহ উদ্দিন চৌধুরী, পয়েটস পিডিয়ার সভাপতি কবি রাহনামা শাব্বীর চৌধুরী, কবি আব্দুল হক, কবি মাসুদা সিদ্দিকা রুহি, কবি সালেহ আহমদ খসরুর সহধর্মিণী রোমানা আহমদ, ছড়াকার মিনহাজ ফয়সল, কবি লিমি চৌধুরী, ব্যবসায়ী আব্দুল গফুর, কবি সাজন আহমদ সাজু, শিক্ষানবিস আইনজীবী আফসানা মুন, কবিকন্যা তাসনিয়া আহমদ লিলি।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন নাঈমুল ইসলাম গুলজার। অনুষ্ঠানের প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ সাইক্লোনের ২২৩তম সাহিত্য আসরে ‘ফুটেছে সন্ধ্যামালতি’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানের শেষে ‘ফুটেছে সন্ধ্যামালতি’ নামক একটি কেক কাটা হয়।

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষাবিদ কবি কালাম আজাদ বলেন, কবি সালেহ আহমদ খসরুর কবিতায় ব্যক্তিগত প্রতিবাদ প্রকাশ পেয়েছে। এছাড়া সামাজিক অনাচারের বিরুদ্ধে তিনি তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। তার ব্যক্তিচেতনায় যে স্পষ্টবাদিতা, তার প্রতিটি কবিতায় প্রতীয়মান হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে কর্নেল সৈয়দ আলী আহমদ বলেন, কবি সালেহ আহমদ খসরু একজন জাত কবি। তার কবিতায় আবেগ-অনুভূতি, প্রেম-প্রীতি এবং সামাজিক মূল্যবোধের যথার্থ প্রকাশ পেয়েছে। যা তার মানবিক মনের সুস্পষ্ট পরিচায়ক। সময়ই তার কবিতাকে যথার্থ মূল্যায়ন করবে।

অনুভূতি প্রকাশ করে কবি সালেহ আহমদ খসরু বলেন, ব্যক্তি, পরিবার, সমাজ এবং দেশের প্রতি ভালোবাসা না থাকলে কবি হওয়া যায় না। নৈতিক এবং মানবিক বোধহীন ব্যক্তি কখনো সৃষ্টিশীল হতে পারে না। জীবনের নানা চড়াই-উৎরাই পেরিয়ে মানুষ ও সমাজকে ভালোবেসেই কবি হয়েছি। আমার কবি হওয়ার পেছনে যাদের অবদান রয়েছে, তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা। আজকের অনুষ্ঠানের শুভাকাঙ্ক্ষীদের ভালোবাসা আমাকে সৃষ্টিতে আরও বেশি অনুপ্রাণিত করবে।

সভাপতির বক্তব্যে গল্পকার সেলিম আউয়াল বলেন, কবি সালেহ আহমদ খসরুর মানসে লুকিয়ে আছে একটি অসাধারণ প্রতিভা। যার সুস্পষ্ট উন্মীলন হওয়া সময়ের অনিবার্য প্রয়োজন ছিল। ‘ফুটেছে সন্ধ্যামালতি’ কাব্যগ্রন্থের মাধ্যমে তা বাস্তবায়িত হয়েছে। এ গ্রন্থ তাকে নতুন নতুন সৃষ্টিতে আরও বেশি উদ্বেলিত করে তুলবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.