Sylhet Today 24 PRINT

১৭ বছরেও পূর্ণাঙ্গ রূপ পায়নি জুড়ী উপজেলা সেচ্ছাসেবক লীগের কমিটি

সিলেটটুডে ডেস্ক |  ১৬ নভেম্বর, ২০২২

মৌলভীবাজারের জুড়ী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের এক মাস মেয়াদের আহ্বায়ক কমিটি ১৭ বছরেও নিজেদের পূর্ণাঙ্গ রূপ দিতে পারেনি। সম্মেলন না হওয়া বা পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় সাংগঠনিক কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। নেতাকর্মীরা নিষ্ক্রিয় হয়ে পড়েছেন।

দলীয় সূত্রে জানা যায়, ২০০৫ সালের ১৫ সেপ্টেম্বর মৌলভীবাজার জেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক নুরুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক এমদাদুর রহমান ও ফজলুল করিমের সাক্ষরে জুড়ী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক কমিটি অনুমোদন করা হয়। ৫৫ সদস্যের কমিটিতে কিশোর রায় চৌধুরী মনিকে আহ্বায়ক এবং সিরাজুল ইসলাম, মাহবুব আলম জলিল, আব্দুল মুমিত সেবুল ও ফখরুল ইসলাম আজাদকে যুগ্ম আহ্বায়ক করা হয়। ওই কমিটি ৩০ দিনের মধ্যে সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি করার কথা ছিল। কিন্তু দীর্ঘ ১৭ বছরেও সম্মেলন বা পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়নি।

এ দীর্ঘ সময়ে ৫৫ সদস্যের মধ্যে আহ্বায়ক উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক হন, ৩ জন উপজেলা ও বিভিন্ন ইউনিয়ন আওয়ামী লীগের কমিটিতে অন্তর্ভুক্ত হন। কয়েকজন সদস্য সক্রিয় হন যুবলীগের রাজনীতিতে। মৃত্যুবরণ করেছেন ৩ জন। প্রবাসী হয়েছেন ৫ জন। বড়লেখা উপজেলার দক্ষিণভাগ (দক্ষিণ) ও সুজানগর ইউনিয়নকে জুড়ী উপজেলার প্রশাসনিক কার্যক্রমে সম্পৃক্ত করায় ওই দুই ইউনিয়নের কয়েকজন নেতা কমিটিতে স্থান পেয়েছিলেন।

কিন্তু মামলার কারণে দুই ইউনিয়নের কার্যক্রম বড়লেখা উপজেলার সঙ্গে যুক্ত থাকায় ওখানকার সদস্যরা বড়লেখা উপজেলার রাজনীতিতে রয়ে যান। কমিটির বাকি সদস্যের অধিকাংশই রাজনীতিতে নিষ্ক্রিয়। বর্তমানে ৮-১০ জন সদস্য রাজনীতির মাঠে সক্রিয় রয়েছেন। এ বিষয়ে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, অনেক দিন থেকে সম্মেলন না হওয়ার কারণে কার্যক্রম কিছুটা স্থবির হলেও সম্মেলন হলেই সাংগঠনিক কার্যক্রম জোরদার হবে।

জানতে চাইলে মৌলভীবাজার জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নজমুল ইসলাম জানান, আমরা সব সময় সম্মেলন করতে প্রস্তুত। মাননীয় মন্ত্রী (পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী এবং জুড়ী-বড়লেখার সংসদ-সদস্য শাহাব উদ্দিন) মহোদয়ের সঙ্গে সম্মেলনের বিষয়ে আলাপ হয়েছে। শিগগিরই সম্মেলনের তারিখ আনুষ্ঠানিকভাবে জানানো হবে। কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি (সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত) সুব্রত পুরকায়স্থ বলেন, জুড়ীতে দীর্ঘদিন থেকে নতুন কমিটি হয়নি ঠিক, তবে যে কমিটি আছে তারা ইউনিয়ন কমিটিগুলো করেছে। কয়েকবার সম্মেলনের তারিখ হয়েছিল। বিগত জাতীয় নির্বাচন এবং করোনার কারণে সম্মেলন করতে দেরি হয়। শিগগিরই সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব আসবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.