Sylhet Today 24 PRINT

জুড়ীতে বেড়েছে ঠান্ডাজনিত রোগের প্রকোপ

জুড়ী প্রতিনিধি |  ২৮ নভেম্বর, ২০২২

অগ্রহায়ন মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু হয়েছে ঠান্ডার প্রকোপ। এতে ঠান্ডাজনিত রোগ বৃদ্ধি পাচ্ছে। বেশিরভাগ ক্ষেত্র্রে শিশুরা এ রোগে ভুক্তভোগী হচ্ছে।

গত কয়েকদিন ধরে জুড়ীতে বিপরীতমূখী আবহাওয়া বিরাজ করছে। দিনে সূর্যের প্রখর তাপ আর সন্ধ্যার পর থেকে হিমেল হাওয়ার সঙ্গে ঘনকুয়াশায় এক ধরনের বৈরী আবহাওয়া সৃষ্টি করেছে। ব্যতিক্রমী এমন আবহাওয়ায় সঙ্গে খাপ খেতে না পারায় শিশুসহ বিভিন্ন বয়সী লোকজন নানা রোগে আক্রান্ত হচ্ছেন। সরকারি হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা নিতে আসা রোগীদের দীর্ঘ লাইন।

সরেজমিনে রবিবার জুড়ী উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে গিয়ে দেখা যায়, হাসপাতালের বহির্বিভাগে শিশু ও বৃদ্ধসহ দুইশ’ থেকে তিনশ’ রোগী চিকিৎসা নিতে এসেছেন। তাদের বেশির ভাগ ঠান্ডাজনিত বিভিন্ন রোগের উপসর্গ নিয়ে হাসপাতালে আসছেন। এদের মধ্যে জ্বর, সর্দি, কাশি, শরীর ব্যথা সহ বিভিন্ন রোগে আক্রান্ত।

উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে হাসপাতালে চিকিৎসা নিতে আসা অনেকের সাথে কথা হলে তারা জানান, হঠাৎ করে কুয়াশা ও ঠান্ডা শুরু হয়েছে। এতে তারাসহ পরিবারের শিশু ও বৃদ্ধরা নানা রোগে আক্রান্ত হয়েছেন। তিন-চার দিন  থেকে অনেকের জ্বর, কাশি, সর্দি ও শরীরে ব্যথার মত রোগ রয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সর ডাক্তার নাহিদ সুলতানা রনি জানান, ‘গরমের বিদায়ে শীতের আগমনে আবহাওয়া বদলানোর কারনে মানুষ জ্বর, সর্দি, কাশিতে আক্রান্ত হচ্ছেন। প্রতিদিন ১৫০-১৮০ জন রোগী দেখা হলে বেশির ভাগ এই রোগে আক্রান্ত। ৪৫ জন শিশু দেখতে এর মধ্যে ৪০ জনই ঠান্ডাজনিত রোগে আক্রান্ত। মানুষের মধ্যে সচেতনতা না থাকার কারনে এ সমস্যা দেখা দিয়েছে। শীতের কারনে  গরম বা মোটা কাপড় ব্যবহারসহ সচেতন হলে এ রোগের আক্রমন থেকে রক্ষা পাওয়া যাবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.