Sylhet Today 24 PRINT

সংখ্যালঘু নির্যাতন বন্ধ ও সমঅধিকার বাস্তবায়নের আহ্বান

সিলেট জেলা ও মহানগর পূজা পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলন

সিলেটটুডে ডেস্ক |  ১০ ডিসেম্বর, ২০২২

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিশিষ্ট শিল্পপতি জে. এল. ভৌমিক বলেছেন, দেশে দিন দিন সাম্প্রদায়িক নিপীড়ন-নির্যাতন অস্বাভাবিক হারে বৃদ্ধি পাচ্ছে। প্রায় প্রতিদিন দেশের বিভিন্ন জায়গায় সংখ্যালঘুদের বাড়ী ঘর, ব্যবসা প্রতিষ্ঠান আক্রান্ত হচ্ছে। অনেক ক্ষেত্রে হত্যা ধর্ষণের মতো ঘটনাও ঘটছে। আর এগুলো হচ্ছে অত্যন্ত সুকৌশলে ও পরিকল্পিত উপায়ে। দেশের সংখ্যাঘলুদের নিজ ভিটে মাটি থেকে উচ্ছেদ করার জন্যই এগুলো হচ্ছে। অনেক ক্ষেত্রে সংখ্যালঘুদের দেশ ত্যাগের জন্য প্রকাশ্যে হুমকি দিয়ে আক্রমণ করা হচ্ছে। তিনি বলেন, বিজয়ের মাসেও সংখ্যালঘু নির্যাথন থেমে নেই। এগুলো জাতির জন্য, দেশের জন্য অত্যন্ত লজ্জার। তিনি আরও বলেন, সংখ্যালঘু নির্যাতন বন্ধে পদক্ষেপ নিতে সরকারকে।

তিনি বলেন, সর্বক্ষেত্রে সমঅধিকার বাস্তবায়ন না হলে, আন্দোলনের মাধ্যমে সরকারের কাছ থেকে দাবি আদায় করা হবে।

তিনি শুক্রবার (৯ ডিসেম্বর) সকাল ১১টায় সিলেট নগরীর রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে সিলেট জেলা ও মহানগর পূজা উদযাপন পরিষদের দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।

পূজা উদযাপন পরিষদ সিলেট জেলার ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোপিকা শ্যাম পুরকায়স্থ এর সভাপতিত্বে দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান বক্তার বক্তব্য রাখেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার।

তিনি বলেন, সাম্প্রদায়িক নিপীড়ন-নির্যাতন চলতে থাকলে বঙ্গবন্ধুর স্বপ্নের মুক্তিযুদ্ধের বাংলাদেশ প্রতিষ্ঠা সম্ভব নয়।

সিলেট মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত ও জেলা সাধারণ সম্পাদক এডভোকেট রঞ্জন ঘোষ এর যৌথ সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সহ সভাপতি এডভোকেট মৃত্যুঞ্জয় ধর ভোলা, যুগ্ম সাধারণ সম্পাদক গোপাল চন্দ্র দেবনাথ, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক রজত কান্তি ভট্টাচার্য্য, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক মলয় পুরকায়স্থ, পূজা পরিষদের কেন্দ্রীয় সদস্য অসিত দেব।

সম্মানিত অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ সিলেট জেলা সভাপতি এডভোকেট প্রদীপ কুমার ভট্টাচার্য্য, মৌলভীবাজার জেলা সভাপতি আশু রঞ্জন দাস, সুনামগঞ্জ জেলা সভাপতি এডভোকেট বিমান কান্তি রায়, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক কৃপেশ চন্দ্র পাল, সিলেট মহানগর সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দেব। সম্মেলনে উপস্থিত ছিলেন, সুনামগঞ্জ জেলার সাধারণ সম্পাদক বিমল বণিক, মৌলভীবাজার জেলা সাধারণ সম্পাদক মহিম দে। ধন্যবাদ জ্ঞাপন করেন পূজা উদযাপন পরিষদ সিলেট মহানগর শাখার সভাপতি সুব্রত দেব। দ্বি-বার্ষিক সম্মেলনে সিলেট জেলার ১১টি উপজেলার নেতৃবৃন্দ ও সিলেট মহানগরের ৬টি থানার সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত থেকে বক্তব্য রাখেন।  

অনুষ্ঠানের শুরুতে পবিত্র গীতা পাঠ করেন বীর মুক্তিযোদ্ধা বিবেকানন্দ সমাজপতি ও শোক প্রস্তাব পাঠ করেন সিলেট মহানগর পূজা পরিষদের সহ সভাপতি নির্মল সিনহা। দ্বি-বার্ষিক সম্মেলনের উদ্বোধনী পর্ব অনুষ্ঠিত হয় কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে। এসময় জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয় জাতীয় সঙ্গীতের মাধ্যমে। ছন্দ নৃত্যালয়ের শিল্পীদের উদ্বোধনী নৃত্যের পর মঙ্গল প্রদীপ প্রজ্জলন করেন দ্বি-বার্ষিক সম্মেলনের প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ সব শেষে বেলুন উড়িয়ে উদ্বোধনী পর্ব সম্পন্ন করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.