Sylhet Today 24 PRINT

সিলেটে হাজারো জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীকে সংবর্ধনা

নিজস্ব প্রতিবেদক |  ০৩ ফেব্রুয়ারী, ২০২৩

সকাল হতেই গ্রাম, মফস্বল আর শহরের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা হাজারো শিক্ষার্থী মেতে উঠে গল্প আর আনন্দ-উচ্ছ্বাসে। তারা সবাই যোগ দিয়েছিল এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে। এসব শিক্ষার্থীদের প্রতিষ্ঠিত হয়ে সফল হওয়ার পাশাপাশি দেশের প্রতি ঋণ শোধের আহ্বান জানান অনুষ্ঠানে অতিথি হিসেবে আসা শিক্ষকেরা।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সিলেট নগরের শামীমাবাদ বাগবাড়ি এলাকার সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এ সংবর্ধনা অনুষ্ঠান হয়। এতে অংশ নেয় নগর ও জেলার বিভিন্ন উপজেলার ১ হাজার ২০০ কৃতী শিক্ষার্থী।

সকাল সাড়ে নয়টার দিকে সিলেট বন্ধুসভার সদস্যদের অংশগ্রহণে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে সংবর্ধনা অনুষ্ঠানের উদ্বোধন হয়। অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশে অনুপ্রেরণামূলক বক্তব্য দেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. জামাল উদ্দিন ভূঞা, সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য মোহাম্মদ জহিরুল হক, সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কবীর খান, সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চবিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষক কোহেলী রানী রায় ও প্রথম আলোর প্রশাসন বিভাগের ব্যবস্থাপক এ বি এম খায়রুল কবীর।

অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান। প্রথম আলো বন্ধুসভা সিলেটের সাংস্কৃতিক সম্পাদক ফারহানা হকের সঞ্চালনায় শুরুতেই স্বাগত বক্তব্য দেন প্রথম আলো সিলেটের নিজস্ব প্রতিবেদক সুমনকুমার দাশ।

উপাচার্য মো. জামাল উদ্দিন ভূঞা শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘তোমাদের একটাই পরিচয়, তোমরা মেধাবী, কৃতী শিক্ষার্থী। যদি নিজেদের উপর আত্মবিশ্বাস রাখো, তাহলে তোমরা অবশ্যই নিজেদের স্বপ্ন পূরণে সফল হবে। নিজের উপর আত্মবিশ্বাস রাখলে সফল হয়ে দেশকে নেতৃত্ব দিতে পারবে। তবে সবার আগে তোমাদের ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে হবে।’

উপাচার্য মোহাম্মদ জহিরুল হক বলেন, ‘বিপুল সম্ভাবনার দেশ বাংলাদেশের বিপুল সম্ভাবনার কৃতী শিক্ষার্থী তোমরা। এ দেশকে তোমরাই এগিয়ে নিয়ে যেতে পারবে। জীবনে প্রতিষ্ঠিত হয়ে নিজেদের স্বপ্ন সফল করার পাশাপাশি দেশের প্রতি ঋণ শোধ করতে হবে। প্রকৃতি ও পরিবেশের প্রতি সংবেদনশীল হতে হবে।’

প্রধান শিক্ষক মো. কবীর খান বলেন, ‘নিজেকে পরিবর্তনের জন্য নিজের ইচ্ছাশক্তিই যথেষ্ট। ভালো মানুষ হতে হবে। এজন্য মূল্যবোধ ও মানবিকতা থাকতে হবে। থাকতে হবে স্বপ্নজয়ের প্রতিজ্ঞা।’ শিক্ষক কোহেলী রানী রায় শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘মূল্যবোধসম্পন্ন মানুষ হয়ে বিশ্বের কাছে বাংলাদেশকে তুলে ধরতে হবে।’

প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান বলেন, ‘প্রথম আলো তরুণদের আশা ও আনন্দ, স্বপ্ন ও সাফল্যের সারথি হতে চায়। এই তরুণদের সঙ্গে নিয়েই প্রথম আলো সবক্ষেত্রে বাংলাদেশের জয় দেখতে চায়।’

আয়োজনের ফাঁকে ফাঁকে কৃতী শিক্ষার্থীরা গান ও আবৃত্তি পরিবেশন করে। এদের মধ্যে তাহমিন ইসলাম, অর্পিতা দাশ, নাহিয়ান রহমান, শরিফ জোহায়ির প্রমুখ উল্লেখযোগ্য। এ ছাড়া আমন্ত্রিত হিসেবে বাউল বশিরউদ্দিন সরকার, আবৃত্তিকার নাজমা পারভীন, শিল্পী লিংকন দাশ ও মেহেজাবিন মোতাহারের অংশগ্রহণে ছিল সাংস্কৃতিক পরিবেশনা।

উৎসবে যোগ দিয়েছে সিলেটের মুরারিচাঁদ (এমসি) কলেজের ছাত্র জনার্দন রায়। সে সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয় থেকে এসএসসি পাস করেছে। জনার্দন জানায়, এখানে এসে তার খুবই ভালো লেগেছে। বন্ধুদের সঙ্গে আড্ডা দিয়েছে।

সিলেট সরকারি মহিলা কলেজে পড়ছে মাইশা সিদ্দিকা। সে পাস করেছে সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চবিদ্যালয় থেকে। মাইশা বলে, ‘অনেক বান্ধবী অন্য কলেজে ভর্তি হয়েছে। তাদের সঙ্গে বেশ দিন পর এ অনুষ্ঠানের বদৌলতে দেখা হলো। খুব আনন্দ হয়েছে।’

সংবর্ধনায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা উপহার হিসেবে পেয়েছে প্রথম আলো ই-পেপার (এক মাস) ও অনলাইন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকির (১৫ দিন) ফ্রি সাবস্ক্রিশন এবং শিখোর সৌজন্যে বিনা মূল্যে কোর্স। এ ছাড়া অনুষ্ঠানের শুরুতেই নিবন্ধিত শিক্ষার্থীদের দেওয়া হয়েছে ক্রেস্ট, সনদপত্র। অনুষ্ঠানে শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসার দায়িত্বে ছিলেন নর্থ ইস্ট মেডিকেল কলেজের চিকিৎসক আবৃতি বসাক।

দেশের ৬৪ জেলায় প্রথম আলোর আয়োজনে ও শিক্ষার ডিজিটাল প্ল্যাটফর্ম ‘শিখো’র পৃষ্ঠপোষকতায় গত ১৬ জানুয়ারি থেকে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের এ সংবর্ধনা দেওয়া চলছে। এ আয়োজনে সহযোগিতা করেছে ফ্রেশ, এটিএন বাংলা ও প্রথম আলো বন্ধুসভা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.