Sylhet Today 24 PRINT

ব্রুনাই ও কসোভো’র রাষ্ট্রদূতের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময়

সিলেটটুডে ডেস্ক |  ০৫ মার্চ, ২০২৩

শনিবার দুপুরে চেম্বার কনফারেন্স হলে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে ব্রুনাই দারুস সালাম ও কসোভো’র রাষ্ট্রদূতের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দ ও সিলেটের ব্যবসায়ী মহলের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ।  

সভায় ব্রুনাই এর রাষ্ট্রদূত হাজী হারিস বিন ওসমান বলেন, ব্রুনাই এবং বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক ৩৯ বছরে পদার্পন করেছে। বর্তমানে আমাদের মধ্যে ভালো বাণিজ্য সম্পর্কও রয়েছে। আমরা এই বাণিজ্য সম্পর্কের উন্নয়ন ঘটাতে চাই। তিনি বাংলাদেশের ব্যবসায়ী ও পর্যটকদের ব্রুনাই সফর এবং ব্রুনাই এর সাথে বিদ্যমান বাণিজ্য সম্পর্কের উন্নয়নে একযোগে কাজ করার আহবান জানান। তিনি বলেন, আমরা দূতাবাসের মাধ্যমে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে সংযোগ স্থাপন করে দিতে পারি। তিনি জানান, ব্রুনাইয়ে ব্যক্তি পর্যায়ে কোন আয়কর দিতে হয় না এবং কর্পোরেট ট্যাক্স মাত্র ১৮.৫%। এই সুযোগ বাংলাদেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীরাও ব্যবহার করতে পারেন। তিনি আরো বলেন, ব্রুনাই প্রচুর পরিমান এলপিজি গ্যাস রপ্তানী করে থাকে, বাংলাদেশের জ্বালানী খাতের ব্যবসায়ীরা ব্রুনাই থেকে এলপিজি গ্যাস আমদানি করতে পারেন এবং বাংলাদেশের গ্যাস সেক্টরে কোন সমস্যা থেকে থাকলে তা নিরসনের জন্য ব্রুনাই এর নিকট হতে বাংলাদেশ প্রযুক্তিগত সহযোগিতা নিতে পারে।

সভায় কসোভো’র রাষ্ট্রদূত গোনার উরেয়া মতবিনিময় সভাটি আয়োজনের জন্য সিলেট চেম্বার অব কমার্সকে ধন্যবাদ জানিয়ে বলেন, দুই বছর আগেও কসোভো’র সাথে বাংলাদেশের কোন বাণিজ্য সম্পর্ক ছিল না। কিন্তু গত বছর দুই দেশের মধ্যে ২১.২৩ মিলিয়ন ডলারের বাণিজ্য হয়েছে। তিনি বলেন, কসোভো একটি ল্যান্ড লক্ড কান্ট্রি, কিন্তু বাণিজ্য সম্প্রসারণের জন্য আমাদের ভালো যোগাযোগ ব্যবস্থা রয়েছে। তিনি আরো বলেন, কসোভো’র তরুণ জনসংখ্যার হার বর্তমানে ইউরোপের মধ্যে সর্বাধিক, এদিকে বর্তমানে বাংলাদেশেরও জনসংখ্যার বড় অংশ তরুণ। এ সুযোগ আমরা দু-দেশকেই গ্রহণ করতে হবে। তিনি বাংলাদেশের সাথে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বার অব কমার্সের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ সিলেট চেম্বার সফর ও মতবিনিময় সভায় মিলিত হওয়ার জন্য রাষ্ট্রদূতগণকে ধন্যবাদ জানিয়ে বলেন, সিলেট বাংলাদেশের মধ্যে অত্যন্ত সম্ভাবনাময় একটি এলাকা। এ অঞ্চলটি চা উৎপাদনের জন্য সারা বিশ্বে বিখ্যাত। তাছাড়া শিল্প, পর্যটন, চিকিৎসা ও আইটি খাতে সিলেট অত্যন্ত সম্ভাবনাময়। সিলেটে পর্যাপ্ত তেল, গ্যাস ও শিল্প স্থাপনের প্রয়োজনীয় উপকরণ রয়েছে। বাংলাদেশের বর্তমান সরকারও বিদেশী বিনিয়োগকারীদের সর্বোচ্চ সুবিধা দিতে আগ্রহী। তিনি বলেন, বর্তমান সরকারের দূরদর্শী সিদ্ধান্তে সিলেটে স্পেশাল ইকোনমিক জোন ও বঙ্গবন্ধু হাই-টেক পার্ক স্থাপিত হয়েছে এবং সমগ্র বাংলাদেশে ১০০টি ইকোনমিক জোন স্থাপনের কাজ চলছে। তিনি এসব সম্ভাবনাময় খাতসমূহে বিনিয়োগের জন্য ব্রুনাই ও কসোভো’র বিনিয়োগকারীদের আহবান জানান।  

সভায় সিলেটের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন বিভাগের অধ্যাপক ড. ফজলে এলাহী মোঃ ফয়সল। এছাড়াও সভায় বক্তব্য রাখেন সিলেট চেম্বারের পরিচালক ফখর উস সালেহীন নাহিয়ান, লন্ডন টি এক্সচেঞ্জ এর মিছবাহ চৌধুরী ও শেখ অলিউর রহমান। সভায় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক আবু তাহের মোঃ শোয়েব, মোঃ হিজকিল গুলজার, আলীমুল এহছান চৌধুরী, কাজী মোঃ মোস্তাফিজুর রহমান, সাবেক পরিচালক এম এস সেকিল চৌধুরী এবং সিলেট চেম্বারের সদস্যবৃন্দ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.