Sylhet Today 24 PRINT

শিক্ষার্থীদের যুদ্ধজীবনের গল্প শোনালেন বীর মুক্তিযোদ্ধারা

শান্তিগঞ্জ প্রতিনিধি |  ২২ মার্চ, ২০২৩

আমরা জীবনের ঝুঁকি নিয়ে ছাতক হয়ে আমাদের মাতৃভূমিতে প্রবেশ করি। তারপর আমাদের পাঠিয়ে দেওয়া হয় ৫নং সেক্টরের সাব-সেক্টরে। আমাদের কমান্ডার ছিলেন ক্যাপ্টেন হেলাল উদ্দিন। কমান্ডার কর্তৃক নির্দেশ আসে যুদ্ধে অংশগ্রহণ করার। তাদের নির্দেশ মেনে যুদ্ধে অংশগ্রহণ করি। ডিসেম্বর মাসের ৫ তারিখের ঘটনা। আমাদের ২৫/৩০ জনের দল। আফজালাবাদ রেলস্টেশন হয়ে (বর্তমানে গোবিন্দগঞ্জ একটি এলাকা) যখন লামাকাজির দিকে আসি তখন যুদ্ধের শেষ সময়। পাকিস্তানি বাহিনী দিশেহারা। তারা খবর পেলো আমরা এদিকে আসছি। পাকিস্তানিরাও আমাদের প্রতিহত করতে প্রস্তুত। তাদের শক্ত অবস্থান। আমাদের লক্ষ করে এলোপাথাড়ি গুলি ছুঁড়তে থাকে। রাধানগর, গোপালনগর ও বাংলাবাজারের দিকে আমরা নিরাপদে আশ্রয় নিই। পরে আমাদেরকে নিয়ে যাওয়া হয় রায়পুর গ্রামে। সৎপুর মাদ্রাসার কাছাকাছি থেকে আমাদের উপর আবারো আক্রমণ হয়। এই সম্মুখযুদ্ধে আমরা পিছু হটতে বাধ্য হই। একটি খাল সাঁতরে পার হই সবাই। আমাদের দলের দু’জন নদীতে না নেমে নদীর পাড় দিয়ে দৌড়ে যাওয়ার চেষ্টা করেন। পরে রাতে তাদের না পেয়ে খোঁজ নিই। সকালে শুনি আব্দুল হামিদ ও মতি লাল নামের দুই বন্ধুকে গুলি করে হত্যা করেছে পাকিস্তানি বাহিনী। এ ঘটনার পর পাকিস্তানিরা এলাকা ছেড়ে পালিয়ে যায়। আমরা নদীর পাড়েই দু’জনকে সমাহিত করি। বন্ধু হারানোর কষ্ট কী তখন বুঝেছিলাম সকলেই।

এভাবেই শিক্ষার্থীদের সামনে যুদ্ধদিনের গল্প শুনিয়েছেন বীর মুক্তিযোদ্ধা, শান্তিগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার ও আবদুর রশীদ উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মো. আতাউর রহমান।

বুধবার (২২ মার্চ) সকাল ১১টায় পাগলা সরকারি মডেল হাইস্কুল অ্যান্ড কলেজের কলেজ ভবনের একটি কক্ষে শিক্ষার্থীদের সামনে এসব গল্প শুনান তিনি। অনুষ্ঠানটির আয়োজন করে পাগলা সরকারি মডেল হাইস্কুল অ্যান্ড কলেজ।

পাগলা সরকারি মডেল হাইস্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সৈয়দ রমিজ উদ্দিনের সভাপতিত্বে ও প্রভাষক ইয়াকুব শাহরিয়ারের পরিচালনায় মুক্তিযুদ্ধের গল্প বলা, স্মৃতিচারণ ও আলোচনায় অংশগ্রহণ করেন শত্রুমর্দন গ্রামের বীর মুক্তিযোদ্ধা নিপেন্দ্র কুমার দেব, তেঘরিয়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা কবিন্দ্র কুমার দেব, প্রভাষক শরাফত উল্ল্যাহ্, সহকারী শিক্ষক সাইফুল ইসলাম, মৃদুল চন্দ্র তালুকদার প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.