Sylhet Today 24 PRINT

ভারতের কাছে জমি হারানোর শঙ্কায় পাল্লাখান চা বাগান শ্রমিকদের কর্মবিরতি

বড়লেখা প্রতিনিধি |  ০৬ জানুয়ারী, ২০১৬

মৌলভীবাজারের বড়লেখা উপজেলার পাল্লাথল সীমান্তে ভারত-বাংলাদেশ যৌথ জরিপে পানজুম, শত বছরের কবরস্থান ও মাজার হারানোর আশংকায় বুধবার পাল্লাথল চা বাগানের শ্রমিক ও পানপুঞ্জির খাসিয়া আদিবাসীরা কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচিতে চা শ্রমিকরা নানা মানবিক দাবী সম্বলিত প্লে-কার্ড প্রদর্শন করেন।

সরেজমিনে গেলে পাল্লাথল পানপুঞ্জির হেডম্যান লোকাস বাহাদুর, বাগান পাঞ্চায়েত কমিটির সভাপতি লক্ষীচরন বাক্তি, সেক্রেটারী পিন্টু চন্দ্র দাস জানান, প্রটোকল অনুযায়ী গত বছরের ২০ নভেম্বরের পাল্লাথল সীমান্তে ভারত-বাংলাদেশ যৌথ জরিপে বাংলাদেশের দখলে থাকা ৩৬০ একর ভূমির ৩০০ একর বাংলাদেশ পেয়েছে বলে তারা জেনেছেন।

তারা আরো জানান, ১ ডিসেম্বর পর্যন্ত প্রটোকল অনুযায়ী জরিপকাজ চলছিল বলে আমরা শুনেছি। কিন্তু ১ জানুয়ারী থেকে তাদের দখলিয় পানজুম, চা বাগান ও হাজার হাজার পুর্বপুরুষের কবরস্থান-শ্মশানঘাটে যৌথ জরিপ কাজ শুরু করায় তারা উচ্ছেদ আশংকায় শংকিত। চা শ্রমিক নেতা দিপু কর্মকার, রাজ কুমার কর্মকার, অঞ্জনা বাক্তি, রীতা ভাক্তা প্রমূখ জানান, শুনেছেন প্রটোকলের শর্ত ছিল বাংলাদেশের দখলে থাকা ভূমির বাসিন্দাদের ক্ষতি ও উচ্ছেদ এবং অর্থনৈতিক কার্যক্রম বন্ধ হয় যাবে জরিপে এমন ম্যাপ তৈরী করা যাবে না।

কিন্তু ১ জানুয়ারী থেকে যেভাবে তারা জরিপ চালাচ্ছেন এতে আমাদের অনেক ক্ষতি হবে। উচ্ছেদ আশংকায় আমরা শান্তিপূর্ণভাবে মানববন্ধন কর্মসূচি পালন করছি।

যৌথ জরিপে মাঠে অবস্থানরত বাংলাদেশ চার্জ অফিসার আব্দুল হক বুধবার বিকালে জানান, ভারত-বাংলাদেশ যৌথ জরিপে ইনডেক্স ম্যাপ অনুযায়ী পাল্লাথল সীমান্তে বাংলাদেশের দখলে থাকা ৩৬০ একর ভূমির মধ্যে বাংলাদেশ ৭৪.৫৫ একর ভূমি পেয়েছে।

উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে যৌথভাবে সীমানা পরিবর্তন পিলার স্থাপনের জরিপ কাজ চলতেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.