Sylhet Today 24 PRINT

বড় মেয়ের জন্মনিবন্ধন দিয়ে ছোট মেয়ের বিয়ের আয়োজন, বর-কনের বাবার দণ্ড

হবিগঞ্জ প্রতিনিধি: |  ০৪ জুন, ২০২৩

প্রতীকী ছবি

হবিগঞ্জের বানিয়াচংয়ে বাল্যবিয়ে দিতে অভিনব কৌশলের আশ্রয় নেন অভিভাবকরা। বড় মেয়ের জন্মনিবন্ধন দিয়ে ছোট মেয়ের বিয়ের আয়োজন করা হয়।

শুক্রবার রাত ১০টার দিকে উপজেলা সদরের ৪ নম্বর দক্ষিণ-পশ্চিম ইউনিয়ন কাজী অফিসে এই ঘটনা ঘটে।

খবর পেয়ে বিয়ে বন্ধ করে দেন উপজেলা নির্বাহী অফিসার। এ সময় বর ও কনের বাবাকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। কাজী আব্দুর রাজ্জাককে আরও সতর্ক থেকে বিয়ে পড়ানোর জন্য নির্দেশ দেন ভ্রাম্যমাণ আদালত।

এলাকাবাসী জানান, উপজেলার যাত্রাপাশা গ্রামের বশির উদ্দিন আনোয়ারের মেয়ে স্থানীয় জুনিয়র স্কুলের ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী। তার সঙ্গে মজলিশপুর গ্রামের জমির উদ্দিনের প্রবাসী ছেলে রায়হানের বিয়ের দিন ধার্য্য ছিল শুক্রবার। কনের পরিবারের লোকজন সে অনুযায়ী প্রস্তুতি নেন। তারা অপ্রাপ্ত বয়স্ক মেয়েকে বিয়ে দিতে অভিনব কৌশলের আশ্রয় নেন। ওই ছাত্রীর বিবাহিত বড় বোন খাদিজার জন্মনিবন্ধন দিয়ে বিয়ে রেজিস্ট্রেশন করার প্রক্রিয়া সাজান অভিভাবকরা। এ সময় খবর পেয়ে কাজী অফিসে অভিযান চালান উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ। বাল্যবিয়ে আয়োজন করার দায়ে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বরের বাবা জমির উদ্দিন ও কনের বাবা বশির উদ্দিনকে জরিমানা করা হয়। তাদের প্রত্যেকের কাছ থেকে ১৫ হাজার করে মোট ৩০ হাজার টাকা জরিমানা আদায় করেন আদালত।

পদ্মাসন সিংহ বলেন, খবর পেয়ে বর ও কনের বাবাকে বাল্যবিয়ে নিরোধ আইনে জরিমানা করা হয়েছে। একই সঙ্গে মেয়ে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে না দেওয়ার অঙ্গীকার করেন মেয়ের অভিভাবক।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.