Sylhet Today 24 PRINT

জৈন্তাপুরের লাল শাপলা বিলে অভিযানে ১৬টি কারেন্ট জাল জব্দ

জৈন্তাপুর প্রতিনিধি |  ০৮ মার্চ, ২০২৪

মেঘালয় পাহাড় ঘেঁষা বাংলাদেশ-ভারত সীমান্তের জৈন্তাপুর উপজেলার নান্দনিক পর্যটন স্পট (ডিবির হাওর) লাল শাপলা বিলে অবৈধভাবে নিষিদ্ধ কারেন্ট জাল দিয়ে মাছ শিকারের বিরুদ্ধে উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে।

শুক্রবার (৮ মার্চ) বিকেল ৩টায় জৈন্তাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা তুজ জোহরা সানিয়ার নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়।

দুই ঘণ্টা ব্যাপী চলমান অভিযানে কেন্দ্রী বিল, ডিবির হাওর বিলসহ শাপলা রাজ্যের বিভিন্ন পয়েন্ট থেকে ১৬টি অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়েছে। তবে এসময় কাউকে আটক করা হয়নি।

উল্লেখ্য, গত ৫ মার্চ জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল আহমদের নাম পদবী ব্যবহার করে এক মৌসুমের জন্য শাপলা বিল মাছ আহরণে উপজেলা পরিষদে নিলামের বিষয়ে মাইকিং করে প্রচারণা করা হয়। তাৎক্ষণিক ভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক নেতিবাচক আলোচনা সমালোচনা শুরু হয়। লাল শাপলা বিল নিয়ে জাতীয় ও স্থানীয় গণমাধ্যমে নিউজ প্রকাশিত হয়েছে। স্থানীয় গণমাধ্যম কর্মী, পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দ সোচ্চার হলে বিষয়টি জেলা প্রশাসক ও উপজেলা প্রশাসনের নজরে আসে।

মাইকিংয়ের বিষয়ে এইদিন রাতে সিলেট জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জৈন্তাপুর উপজেলা পরিষদ মিলনায়তনে ডিবির হাওর ও কেন্দ্রী হাওরে মাছ ধরার জন্য প্রকাশ্যে নিলাম প্রক্রিয়া বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে নোটিস জারি করা হয়। এই ঘটনায় শাপলা বিলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অবৈধ ভাবে মাছ আহরণ বন্ধে উপজেলা প্রশাসন চলমান অভিযানের অংশ হিসাবে লাল শাপলা বিলে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.