Sylhet Today 24 PRINT

খেলাঘরের উদ্যোগে সিলেট আবহাওয়া অফিস গণহত্যা দিবস পালিত

সিলেটটুডে ডেস্ক |  ০৬ এপ্রিল, ২০২৪

৫ এপ্রিল সিলেট আবহাওয়া অফিস গণহত্যা দিবস। দিনটি বাঙালি জাতির জন্য এক ভয়াবহ দিন। সিলেট আবহাওয়া অফিসে নিরীহ কর্মচারীদের উপর পাকবর্বর বাহিনী নির্মম ভাবে হত্যা করে ৯ জন কর্মচারীকে।

এটি সিলেটে প্রথম মুক্তিযুদ্ধ। পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে পাল্টা প্রতিরোধ গড়তে মুক্তিযোদ্ধার সিলেট আবহাওয়া অফিসের টিলায় জড়ো হন। এক সময় দু পক্ষের মধ্যে শুরু হয় গুলি বিনিময়। দীর্ঘক্ষণ চলে তুমুল যুদ্ধ। কিন্তু অস্ত্র ও প্রয়োজনীয় গোলাবারুদের অভাবে এক সময় পিছু হঠতে বাধ্য হন মুক্তিযোদ্ধারা। কিন্তু প্রতিশোধ স্পৃহায় সুসজ্জিত পাক বাহিনী অগ্রসর হতে থাকে সামনের দিকে। চারিদিক থেকে ঘিরে ফেলে আবহাওয়া অফিসের টিলা। এ সময় অফিসে কর্মরত সকলকে বাহিরে বের করে সারি করে দাঁড় করায়। কিছু বুঝে উঠার আগেই হানাদার বাহিনীর বুলেট ছিন্ন ভিন্ন করে কর্মরত ৯ জন বাঙালিকে। শহীদ হন ৯ জন বাঙালি। গণকবরটি অবহেলিত অবস্থায় পড়ে ছিল।

খেলাঘর কর্মীদের অনুসন্ধানের মাধ্যমে গণ কবরের সন্ধান পাওয়া যায়। সে থেকে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছে খেলাঘর।

এ উপলক্ষে ৫ এপ্রিল সকাল সাড়ে এগারোটায় শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে খেলাঘর সিলেট জেলার কর্মীরা।

সিলেট আবহাওয়া অফিসের পক্ষ থেকে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করা হয়। খেলাঘর ছাড়াও সোপান শিশুদের সংস্কৃতি বিকাশ কেন্দ্র, বাংলাদেশ যুব ইউনিয়ন সিলেট জেলা, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদসহ অন্যান্য সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে।

অনুষ্ঠানে খেলাঘর সিলেট জেলা কমিটির সভাপতি অধ্যক্ষ (অব) তাপসী চক্রবর্তী লিপি, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সদস্য সিরাজ উদ্দিন শিরুল, বিধান দেব চয়ন, সহ-সভাপতি সত্যপ্রিয় দাশ শিবু, সাধারণ সম্পাদক তপন চৌধুরী, সোপান শিশুদের সংস্কৃতি বিকাশ কেন্দ্রের অন্যতম সদস্য শ্যামল চন্দ্র দে প্রমুখ উপস্থিত ছিলেন।

খেলাঘর সিলেট জেলা কমিটির সভাপতির সংক্ষিপ্ত বক্তব্য এবং বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.