Sylhet Today 24 PRINT

নগরীতে ব্যাটারিচালিত রিক্সা বন্ধে চলছে অভিযান

নিজস্ব প্রতিবেদক  |  ২৪ জানুয়ারী, ২০১৬

সিলেট নগরীতে ব্যাটারিচালিত রিক্সা বন্ধে অভিযান চলছে। নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে চলছে এ অভিযান।

রোববার (২৪ জানুয়ারি) সিলেট মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ এই অভিযান চালাচ্ছে।

এ ব্যাপারে ট্রাফিক সার্জেন্ট নুরুল হুদা মোড়ল বলেন, আদালতে রিট খারিজ পর থেকে তারা এ অভিযান চালাচ্ছেন। এখন পর্যন্ত ২০০ ব্যাটারি অটোরিকশা জব্দ করা হয়েছে। তাদের এ অভিযান চলবে।

সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব জানান, নগরীতে প্রায় ১৫ থেকে ১৬ হাজারের মত ব্যাটারি চালিত রিক্সা আছে যেগুলো চলাচলের অনুমোদন নেই। এসব রিক্সা চলাচল বন্ধে সিলেট মেট্রোপলিটন পুলিশের সহায়তায় সিটি কর্পোরেশন অভিযান চালাবে।

এর আগে  গত ১৯ জানুয়ারি সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি এসএম মজিবুর রহমানের যৌথ বেঞ্চ শুনানি শেষে সিলেট ব্যাটারি চালিত রিক্সা মালিক সমিতির রিট খারিজ করে দেন।

জানা গেছে, ২০১২ সালে সিলেট সিলেট ব্যাটারি চালিত রিক্সা মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. ওলিউর রহমান সিলেট নগরীতে ব্যাটারিচালিত রিক্সা চলাচলে নিষেধাজ্ঞার বিরুদ্ধে উচ্চ আদালতে রিট করেন। রিটের প্রেক্ষিতে আদালত স্থানীয় সরকার সচিব, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র, সিলেটের জেলা প্রশাসক ও সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনারের প্রতি রুল জারি করেন।

পরবর্তীতে মামলায় পক্ষ হন সিলেট ব্যাটারি চালিত অটোরিকশা মালিক-শ্রমিক কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক, সিলেট অটোরিকশা ওনার্স এসোসিয়েশনের সভাপতি মো. আবু তাহের ও সিলেট রিক্সা মালিক সমাজ কল্যাণ সমিতির সভাপতি এমএএম শাহজাহান।

উল্লেখ্য গত বছরের ২১ মে সিলেটে প্রাক বাজেট আলোচনায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ব্যাটারি চালিত রিক্সার বিরুদ্ধে জোরালো অভিযানের নির্দেশ দেন। এর আগে ২০১৪ সালের ৭ নভেম্বর যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের সিলেট সফরে এসে বিমানবন্দর সড়কে ও চন্ডিপুলে ১০টি অটোরিক্সা আটক করে এই যানটি নিষিদ্ধ করেছিলেন।

এছাড়াও সিলেট সিটি কর্পোরেশনের বরখাস্তকৃত মেয়র আরিফুল হক  চৌধুরীও ব্যাটারিচালিত অটোরিক্সার বিরুদ্ধে অবস্থান নেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.