Sylhet Today 24 PRINT

দেশ আজ খাদ্যে সয়ংসম্পূর্ন: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |  ২৩ মে, ২০২৪

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ বলেছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করে দেশের কৃষিখাত আজ এগিয়ে যাচ্ছে। কৃষিবিজ্ঞানি ও গবেষকদের কল্যাণে দেশ আজ খাদ্যে সয়ংসম্পূর্ন।

বৃহস্পতিবার (২৩ মে) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (সাউরেস) এর উদ্যোগে ২দিন ব্যাপি এডভান্সড কৃষি গবেষণা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী দিনে ভার্চুয়ালি দেয়া প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


এসময় তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে যে সকল দেশ রয়েছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। বিভিন্ন সমস্যা মোকাবেলা করে কৃষি গবেষকদের কল্যাণে দেশ আজ এগিয়ে যাচ্ছে।

বর্তমান সরকার কৃষি ও কৃষকবান্ধব উল্লেখ করে তিনি বলেন, কৃষিকে এগিয়ে নেয়ার জন্য সরকার সার ও বীজসহ অন্যান্য কৃষিসামগ্রীতে ভর্তুকি দিচ্ছে। জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশে কৃষিগবেষণার ভিত্তি রচনা করেছিলেন। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কৃষি আধুনিকতা ছোঁয়া পেয়েছে। তাঁর হাতধরেই কৃষি ক্ষেত্রে দেশ এগিয়ে যাচ্ছে।

অন্তর্জাতিক পরিমন্ডলের সাথে তাল মিলিয়ে দেশের কৃষিকে এগিয়ে নিতে হলে শিক্ষক, গবেষক ও বিজ্ঞানিদের একসাথে কাজ করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষকের বক্তৃতায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বলেন, প্রধানমন্ত্রী ঘোষিতভিশন ২০৪১ বাস্তবায়নে কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

তিনি বলেন, জৈব বৈচিত্র্যের অন্যতম উপাদান কৃষি, প্রাণিজ সম্পদ, মৎস্য সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে কৃষি বিজ্ঞানীগণ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সাউরেস পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ ছফি উল্লাহ ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মোঃ তোফাজ্জল ইসলাম। সহযোগী অধ্যাপক ড. তিলক চন্দ্র নাথ ও ড. ফাহমিদা ইসহাকের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবশীষ সরকার, কোরিয়ার রোগ ও প্রতিরোধ এজেন্সির পরিচালক ড. লিহি, ভারতের বিধানচন্দ্র বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মানস মোহনঅধিকারী।

স্বাগত বক্তব্য রাখেন সাউরেসের অতিরিক্ত পরিচালক ড. মুহাম্মদ মাহমুদুল ইসলাম।

সম্ভাবনার উন্মোচন ও সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবেলায় স্মার্ট কৃষি প্রযুক্তি প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক এ সম্মেলনে আমেরিকা, জাপান, ইতালী, অস্ট্রেলিয়া, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, ভারত, চায়না, কেনিয়া ও বাংলাদেশ সহবিভিন্ন দেশের ৪৫টি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের ৬ শতাধিক শিক্ষক, গবেষক ও বিজ্ঞানিবৃন্দ সম্মেলনে অংশগ্রহণ করছেন। এই সম্মেলনেরফলে কৃষি বিষয়ে গবেষণারত বিজ্ঞানিদের মাঝে সহযোগীতার ক্ষেত্র প্রসারিত হবে। সম্মেলনে ৮টি সেশনে প্রায় তিন শতাধিক বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করা হবে।

উল্লেখ্য ২০০৮ সালে সাউরেসের যাত্রা শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় ছয়শতাধিক গবেষণা কার্যক্রম সাউরেসের তত্ত্বাবধানে সম্পন্ন হয়েছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.