Sylhet Today 24 PRINT

একুশের প্রথম প্রহরে ভাষাসংগ্রামীদের প্রতি সিলেটে ফুলেল শ্রদ্ধাস্মরণ

নিজস্ব প্রতিবেদক |  ২১ ফেব্রুয়ারী, ২০১৫

সিলেট শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করছে ভারতের কাচার ভাষা শহীদ স্টেশন শহীদ স্মরণ সমিতি

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে সিলেটে শুরু হয়েছে অমর একুশে উদযাপন। ১৯৫২ সালের এই দিনে মায়ের ভাষাকে রক্ষা করতে গিয়ে জীবন দিয়েছিলেন সূর্যসন্তান সালাম, বরকত, রফিক, জববারসহ নাম না জানা অনেকেই।

ত্যাগের মহিমায় ভাস্বর এই দিনটি শ্রদ্ধা-স্মরণের মাধ্যমে শুরু হয় রাত ১২টা ১ মিনিটে সিলেট শহীদ মিনার বাস্তবায়ন পরিষদ নেতৃবৃন্দের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে।

এ উপলক্ষ্যে একুশের প্রথম প্রহরের আগে থেকেই সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ঢল নামে মানুষের। নানা শ্রেণী পেশার মানুষ গভীর শ্রদ্ধায় স্মরণ করে সেইসব শহীদদের যারা ভাষার জন্য উৎসর্গ করেছে প্রাণ।

এরপর একে একে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে সিলেট মুক্তিযোদ্ধা সংসদ, বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জেলা প্রশাসক, জেলা পরিষদের প্রশাসক, সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা ও মহানগর বিএনপি, ছাত্রলীগ, উদীচী, সম্মিলিত সাংস্কৃতিক জোট, সম্মিলিত নাট্য পরিষদ, চেম্বার অব কমার্স, জাসদ, বাসদসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।

এবার ভারতের কাচার থেকে একটি সাংস্কৃতিক দল সিলেট শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে।

এর আগে শুক্রবার বিকেল থেকে শুরু হয় তিনদিনব্যাপী একুশে ফেব্রুয়ারির অনুষ্ঠানমালা। এতে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন অংশ নেয়। কাচারের সাংস্কৃতিক দলও তাদের সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করে। শনিবার সকালে সম্মিলিত নাট্য পরিষদের উদ্যোগে একুশে ফেব্রুয়ারির প্রভাত ফেরির আয়োজন করা হয়েছে।

 

 

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.