সিলেটটুডে ডেস্ক

১৭ মার্চ, ২০১৬ ০০:৩৮

আজ গণসচেতনতায় নদী তীরে সাইক্লিস্টদের শোভাযাত্রা

সুরমা পাড়ে দূষণ বিরোধী বিলবোর্ড স্থাপন

সিলেটে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী কর্মসূচীর অংশ হিসাবে বুধবার (১৬ই মার্চ) সুরমা নদীকে দূষণমুক্ত করতে সুরমা রিভার ওয়াটারকিপার-এর পক্ষ থেকে সুরমা পাড়ে জনসচেতনতামূলক বিল বোর্ড স্থাপন করা হয় । কাজিরবাজার ব্রিজ, পলিট্যাকনিক রোড, চাঁদনীঘাট রোড, ক্বীন ব্রিজ, শাহজালাল ব্রিজ, ছড়ার পাড় ও কালীঘাট এলাকায় বিশটি বোর্ড স্থাপন করা হয় । এতে " সুরমা নদী মা আবর্জনা ফেলবো না, মরলে নদী সবুজ শেষ, সিলেট হবে মরুর দেশ, সুরমা নদী বাঁচাতে এগিয়ে আসুন, সুরমা নদীতে আবর্জনা ফেলা বন্ধ করুন, সুরমা নদী ডাস্টবিন নয়, আবর্জনা ডাস্টবিনে ফেলুন, নদী দূষণ অপরাধ -অপরাধীকে ধরিয়ে দিন" ইত্যাদি সচেতনতামূলক নির্দেশনা দেয়া বিলবোর্ড দূষণকবলিত এলাকার লাইট-পোস্টে স্থাপন করা হয় ।



নাগরিক দূষণে বিপন্ন সুরমা নদীকে বাঁচাতে আন্তর্জাতিক সংগঠন 'ওয়াটারকিপার এলায়েন্স' ২০১৫ সাল থেকে সুরমা নদী সুরক্ষায় নাগরিক পাহারাদার 'সুরমা রিভার ওয়াটারকিপার' নিযুক্ত করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম'কে । এবারের বিশ্ব নদীকৃত্য দিবসে সুরমা রিভার ওয়াটারকিপারের নেতৃত্ব বিভিন্ন পরিবেশবাদী সংগঠন সুরমা নদীকে দূষণমুক্ত করতে বছরব্যাপী সচেতনতামূলক প্রচারণা শুরু করেছে । এ প্রচারণার অংশ হিসাবে সুরমা নদীর তীরবর্তী এলাকার বাসা-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান থেকে নদীতে আবর্জনা না ফেলার আহবান জানানো হবে । একই সাথে সুরমার সাথে সংযুক্ত সিলেট মহানগরীর বিভিন্ন খাল ও ছড়াকে দূষণমুক্ত রাখতে নাগরিকদের উদ্বুদ্ধ করা হবে । 'সুরমা আমার মা, আবর্জনা ফেলবো না' শীর্ষক এই প্রচারপত্র গত ১৩ই মার্চ আনুষ্ঠানিক ভাবে উন্মোচন করেন সিলেটের প্রবীণ শিক্ষাবিদ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সিলেট শাখার সভাপতি ডঃ ছদরুদ্দিন চৌধুরী ।


আজ বিকেল সাড়ে তিনটায় সুরমা নদীর পাড়ে আলী আমজাদের ঘড়িঘর থেকে কাজিরবাজার সেতু হয়ে সাইক্লিস্টরা নদী দূষণ বিরোধী প্রচারণার অংশ হিসাবে সুরমা পাড়ের প্রায় দশ কিলোমিটার এলাকা প্রদক্ষিণ করবেন । বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সুরমা রিভার ওয়াটারকিপার ও  সাইক্লিং সংগঠন ক্রিটিক্যাল ম্যাস নগরীর সাইক্লিস্টদের এই কর্মসূচিতে আমন্ত্রণ জানিয়েছে। সাইক্লিং রুটে নদীসচেতনতার প্লে-কার্ড প্রদর্শন করা হবে।  

আপনার মন্তব্য

আলোচিত