Sylhet Today 24 PRINT

‘হাঁটতে আসিনি, সাঁতারের দাবি নিয়ে এসেছি’

সিলেটটুডে ডেস্ক |  ১৮ মার্চ, ২০১৬

দুই পাশে পাহাড়। মাঝখানে বিস্তীর্ণ প্রান্তর জুড়ে ধূধূ বালুচর। চৈত্রের খরতাপে উত্তপ্ত হয়ে আছে বালুরাশি। সেই বালুরাশির মধ্যে চলছে প্রতিবাদী অবস্থান। ব্যানারে লেখা "হাঁটতে আসিনি, সাঁতারের দাবি নিয়ে এসেছি"। বালুচরে সাঁতারের দাবি কেন?

এমন প্রশ্ন যে কারো মনে মনে জেগে ওঠা স্বাভাবিক। কিন্তু সিলেটের জৈন্তাপুর উপজেলার লালাখালের স্থানীয় মানুষের মনে এমন প্রশ্ন জাগবে না। কারন বাংলার ‘নীল নদ’ খ্যাত সারী নদীর একটি শাখা নদীর উৎসমুখ এটি। বছর কয়েক আগেও এই সময়ে সাঁতার কাঁটা স্বাভাবিক বিষয় ছিল। কিন্তু এখন তা কেবল অস্বাভাবিক নয় অবিশ্বাস্য। কারন বড়গাঙের উৎসমুখ ভরাট হয়ে গেছে। ফলে উৎসমুখ থেকে প্রায় আট কিলোমিটার নদীপথ হয়ে গেছে মরুপথ। যে কেউ এখানে দাঁড়ালে মরুভূমিতে দাঁড়ানোর অভিজ্ঞতা লাভ করবে। এই অবস্থা শুধু 'বড়গাঙে' নয়, কাঁটাগাঙ-এর অবস্থাও একই।

সিলেটের জৈন্তাপুরে সারী নদীর শাখা 'বড়গাং ও কাটাগাং'-এর উৎসমুখ খনন এবং নদীর নাব্যতা ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনের দাবিতে বৃহস্পতিবার বেলা ১১টায় বড়গাঙের উৎসমুখে প্রতিবাদী অবস্থান কর্মসূচী পালন করে পালন করা হয়।

আন্তজার্তিক নদীকৃত্য দিবস উপলক্ষে সারি নদী বাঁচাও আন্দোলনের আয়োজনে ‘হাঁটতে আসিনে, সাঁতারের দাবি নিয়ে এসেছি’ স্লোগানে অনুষ্ঠিত এ কর্মসূচীতে অংশ নেন স্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ও সচেতন মানুষ। কাজ ফেলে এই কর্মসূচির সাথে একাত্মতা প্রকাশ করেন শ্রমিক, মাঝি, কৃষকসহ বিভিন্ন শ্রেণিপেশার লোকজন।

নিশ্চিন্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর উদ্দিন মাষ্টারের সভাপতিত্বে ও সারি নদী বাঁচাও আন্দোলনের সভাপতি আব্দুল হাই আল হাদীর পরিচালনায় অবস্থান কর্মসূচীতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সাধারণ সম্পাদক ও সুরমা রিভার ওয়াটারকিপার আব্দুল করিম কিম।

তিনি বলেন, সারীর উজানে ভারতের এক তরফা বাঁধ নির্মানের কারনে শুষ্ক মৌসুমে সারী নদীতে পানি প্রবাহ কমে যাচ্ছে। যা এই অনিন্দ্য সুন্দর নদীর প্রাণ-বৈচিত্র্য নস্ট করছে। তিনি সারী নদী রক্ষায় ভারতের কাছ থেকে প্রাপ্য পানির হিস্যা আদায়ে সরকারের কার্যকর উদ্যোগ দাবি করেন। একই সাথে 'সারীর বালি'তে ভরাট হয়ে যাওয়া বড়্গাং ও কাঁটাগাঙ জরুরী ভিত্তিতে খননের দাবি জানান।

কর্মসূচীতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)-সিলেট শাখার সংগঠক চিকিৎসক তায়েফ আহমদ চৌধুরী, সীমান্ত মিডিয়া লাইন এন্ড একাডেমীর পরিচালক সাংবাদিক আবুল হোসেন মোঃ হানিফ, সীমান্ত মিডিয়া লাইন এন্ড একাডেমীর আঞ্চলিক পরিচালক সাংবাদিক রেজওয়ান করিম সাব্বির, সামজসেবী শামীম আহমদ, সমাজসেবী শাহ আলম চৌধুরী তোফায়েল, ইউপি সদস্য আজির উদ্দিন, সাবেক মহিলা ইউপি সদস্য অর্চনা রানী বিশ্বাস, বালতি সমিতির সাধারণ সম্পাদক নজির আহমদ, ইমরান আহমদ প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.