Sylhet Today 24 PRINT

কৃষিক্ষেত্রের জন্য রোবটিক্স সিস্টেম তৈরি করেছে সিলেটের একদল শিক্ষার্থী

সিলেটটুডে ডেস্ক |  ১৮ মার্চ, ২০১৬

কৃষিক্ষেত্রকে প্রযুক্তিভাবে সমৃদ্ধশালী করার লক্ষ্যে রোবটিক্স সিস্টেম তৈরি করেছে সিলেটের একদল শিক্ষার্থী। এই রোবটিক্স সিস্টেম এর মাধ্যমে পুরো কৃষি ক্ষেত্রকে মনিটরিং এবং পরিচর্যা করা সম্ভব বলে জানান তারা।

এ রোবটিক্স সিস্টেম তৈরি করেছেন সিলেটের লিডিং ইউনিভার্সিটির ট্রিপল-ই বিভাগের শিক্ষার্থী মৌ দেব, প্রিয়াঙ্কা দাস ও আবু বকর সিদ্দিক আবির। ‘এগ্রো রোবটিক্স’ শিরোনামে এ প্রকল্পের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বিশ্ববিদ্যালয়ের একই বিভাগের শিক্ষক মৃণাল কান্তি ধর। এছাড়া সহযোগী সুপার ভাইজার ছিলেন শিক্ষক ইফতেকার আহমদ।

উদ্ভাবক দলের প্রতিনিধিরা জানান, রোবটটি দিনরাত ফসলের দেখাশোনা করতে পারবে। এমনকি যদি গাছের ফল পেঁকে যায় তখন তা সে পেড়ে আনার সামর্থ্য রয়েছে। এছাড়াও রোবটটির পাকা ফল নির্ণয় করার জন্য একটি ক্যামেরা সিস্টেম রয়েছে। সেই সাথে রোবটটির জন্য রয়েছে একটি কন্ট্রোল প্যানেল। শিক্ষার্থীরা জানান, কন্ট্রোল প্যানেলে আসা লাইভ ভিডিও তে যদি দেখা যায় ফসলে কোন কীট প্রত্যঙ্গ দ্বারা আক্রান্ত হয়েছে তখন ড্রোনের মাধ্যমে ফসলে কীটনাশক ছিটানো যেতে পারে। উদ্ভাবক দলের প্রতিনিধি মৌ দেব জানান, বাংলাদেশের কৃষি ব্যবস্থায় বিজ্ঞানের সংযুক্তির চিন্তা থেকেই এ রোবটিক্স সিস্টেম তৈরির পরিকল্পনা করেন তারা। তিনি জানান, এই সিস্টেমে একই সাথে ফসলের মাঠে সেঁচ কাজের জন্য আর্টিফিশাল সেঁচ পদ্ধতি তৈরি করা হয়েছে। তিনি জানান, এই রোবটিক সিস্টেমটি মূলত তৈরি করা হয়েছে টমেটো ক্ষেতের জন্য।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.