Sylhet Today 24 PRINT

মানবতাবিরোধী অপরাধ: বড়লেখার মনাই ও হাবুলকে জিজ্ঞাসাবাদের অনুমতি

সিলেটটুডে ডেস্ক |  ২৭ মার্চ, ২০১৬

মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতারকৃত মৌলভীবাজারের বড়লেখা উপজেলার আব্দুল মান্নান মনাই মিয়া ও আব্দুল আজিজ হাবুলকে সেফহোমে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। 

এ মামলার তিন আসামির মধ্যে আব্দুল মতিন পলাতক আছেন।

রোববার (২৭ মার্চ) মনাই ও হাবুলকে সেফহোমে জিজ্ঞাসাবাদের অনুমতি চেয়ে আবেদন জানান প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল। শুনানি শেষে হাবুলকে আগামী ০৩ এপ্রিল ও মনাইকে ০৪ এপ্রিল জিজ্ঞাসাবাদের অনুমতি দেন চেয়ারম্যান বিচারপতি আনোয়ার-উল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল।   

আগামী ০২ মে তিন আসামির বিরুদ্ধে তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিলের দিন ধার্য রয়েছে। 

আসামি তিনজনের বিরুদ্ধে ধর্ষণ, অপহরণ, লুট, অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। ২০১৪ সালের ১০ অক্টোবর থেকে এ মামলার তদন্ত করছেন তদন্ত কর্মকর্তা শাহজাহান কবির।

আসামিদের মধ্যে দু’জন আব্দুল আজিজ হাবুল ও আব্দুল মতিন সম্পর্কে সহোদর। তারা একাত্তরে ছাত্রলীগ করতেন। মুক্তিযুদ্ধ শুরু হলে এ দুই সহোদর মুক্তিযুদ্ধের প্রশিক্ষণ নিতে ভারতের বারপুঞ্জিতে যান। কিন্তু প্রশিক্ষণরত অবস্থায় তারা পালিয়ে এসে রাজাকার বাহিনীতে যোগ দেন। অপর আসামি আব্দুল মান্নান একাত্তরে স্থানীয় মুসলীম লীগের নেতা ছিলেন। 

এর আগে গত ০১ মার্চ প্রসিকিউশনের আবেদনের প্রেক্ষিতে তিনজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। এর পর পরই উপজেলার পাখিয়ালা ও শাহবাজপুর গ্রামে নিজ নিজ বাড়ি থেকে মনাই ও হাবুলকে গ্রেফতার করে বড়লেখা থানা পুলিশ।

০২ মার্চ গ্রেফতারকৃত মনাই ও হাবুলকে ট্রাইব্যুনালে হাজির করা হলে তাদেরকে কারাগারে পাঠিয়ে দেন ট্রাইব্যুনাল।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.