Sylhet Today 24 PRINT

কম জিপিএ নিয়ে ভর্তি, বেশী জিপিএ পেয়ে উত্তীর্ণ

দেবব্রত চৌধুরী লিটন |  ১৮ আগস্ট, ২০১৬

প্রতিবছরের মতো এবারও পাসের হার ধরে রেখেছে সিলেট কমার্স কলেজ।

বৃহস্পতিবার দুপুর ২টার দিকে কলেজটিতে ফলাফল প্রকাশের সময়ে গিয়ে দেখা যায় কৃতকার্য হওয়া শিক্ষার্থীরা উচ্ছ্বসিত মুহূর্ত কাটাচ্ছেন শিক্ষকদের সাথে। আনন্দিত শিক্ষক ও শিক্ষার্থীদের দেখেই বোঝা যায় যে কলেজের ফলাফলে সন্তুষ্ট সবাই।

এইচএসসি পরীক্ষায় এই কলেজ থেকে জিপিএ ৫ পেয়ে কৃতকার্য হওয়া সানজিদা বেগমের সাথে কথা হলে সে জানায়, তার এ ভাল ফলাফলের জন্য পরিবার ও স্বজনেরা ছাড়াও কলেজের শিক্ষকদের অকুণ্ঠ সহযোগিতা ছিল। শিক্ষকদের সহযোগিতায়ই এ ফলাফল সম্ভব হয়েছে বলেও জানান তিনি।

সিলেট কমার্স কলেজ থেকে ২০১৬ সালের এইচএসসি পরীক্ষায় অংশ গ্রহণকারী ৪৩৭ জন শিক্ষার্থীদের মধ্যে কৃতকার্য হয়েছেন ৪৩৫ জন। শতাংশের দিক থেকে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের পাসের হার ৯৯. 0৮ শতাংশ। এ কলেজ থেকে বৃহস্পতিবার প্রকাশিত ফলাফলে দেখা গেছে জিপিএ ৫ পেয়েছে ৩০ জন, জিপিএ ৪ পেয়েছে ৩৮০ জন, জিপিএ ৩.৫০ পেয়েছে ২০ জন ও জিপিএ ৩ পেয়েছে ৫ জন শিক্ষার্থী। ২ জন পরীক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করেন নি।

কলেজ কর্তৃপক্ষ জানান, ২০১৬ সালে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ৩০ জন শিক্ষার্থীর মধ্যে মাত্র ১৯ জন শিক্ষার্থী ভর্তি হয়েছিলো জিপিএ ৫ নিয়ে। সে তুলনায় কম জিপিএ নিয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীরা বেশি জিপিএ নিয়ে কৃতকার্য হয়েছে। কলেজের এ ফলাফলে সন্তোষ প্রকাশ করেছেন কলেজ অধ্যক্ষ মোস্তাক আহমদ দীন।

সিলেট কমার্স কলেজ থেকে বৃহস্পতিবার প্রকাশিত ফলাফলে জিপিএ ৫ প্রাপ্ত ছাত্র ছাত্রীরা হল, আলী হোসেন,অভিক দেব, আখতার হোসেন, আব্দুর রহমান, মুফাচ্ছির মাহমুদ, শাকিল আহমদ, হাবিবুর রহমান, আব্দুল্লাহ আল আরিফ, তামান্না ফেরদউস, রিমা আক্তার, আফসানা বেগম, ফাহমিদা আহমেদ তানজিনা, মাহমুদা খাতুন, জিনাত আক্তার চন্দা, মোছা সানজিদা বেগম, ফাহমিদা আলী লিসা, সাবিহা তাসলিম শান্তা, দৃষ্টি চক্রবর্তী, সানজিদা নাহার আখি, জান্নাতুল ফেরদৌস সুহাগী, সুমাইয়া আক্তার, মারজানা ইয়াসমিন জুলি, ফাতেহা জাহাব নিপা, তামান্না ইসলাম, নাদিয়া সুলতানা, সাবিকুন নাহার তাম্মি, ফারজানা ফেরদৌস, সাদিয়া আফরিন তৃষা, ইফফাত জাহান তৌহি।

অপরদিকে, সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ থেকে এবারের এইচএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করেছিল ৬২ জন শিক্ষার্থী। যাদের মধ্যে অনুপস্থিতির কারণে পরীক্ষায় দুইজন অংশ নেয়নি ২ জন শিক্ষার্থী। তাই এবারের পরীক্ষায় কৃতকার্য হয়েছেন ৬০ জন ছাত্র ছাত্রী। এদের মধ্যে থেকে জিপিএ ৫ পেয়েছে ১০ জন, জিপিএ ৪ পেয়েছে ৪৫ জন, জিপিএ ৩.৫০ পেয়েছে ৫ জন। এই প্রতিষ্টানের পাসের হার ৯৭. ১৪ শতাংশ।

সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ থেকে প্রাপ্ত ফলাফল অনুযায়ী  জিপিএ ৫ প্রাপ্ত ছাত্র ছাত্রীরা হল- অলক চক্রবর্তী, মোহাম্মদ আবু তাহের, মো. আবুবকর রনি, তানজিম, মাহমুদ চৌধুরী, মাহাদী হাসান মুন্না, শাহনেওয়াজ মোহাম্মদ সরওয়ার, মৃদুল দেবনাথ, নূরাইয়া খান, সুম্মিতা বৈদ্য ঐশী ও নাফিসা আনজুম চৌধুরী।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.