Sylhet Today 24 PRINT

হতদরিদ্রদের ৮৭ বস্তা চাল ব্যবসায়ীর গুদাম থেকে উদ্ধার

নিজস্ব প্রতিবেদক |  ২১ অক্টোবর, ২০১৬

সিলেটে এক ব্যবসায়ীর গুদাম থেকে হতদরিদ্রদের জন্য সরকারের বরাদ্ধকৃত ১০ টাকা মূল্যের ৮৭ বস্তা চাল উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে সদর থানাধীন বটেশ্বর বাজারের একটি গুদাম থেকে এই চালগুলো উদ্ধার করে শাহপরান থানা পুলিশ। উদ্ধারকৃত চালের পরিমান ৪ হাজার ৩৫০ কেজি বলে জানিয়েছে পুলিশ।

এই গুদামটি আব্দুল ওয়াদুদ নামে স্থানীয় এক ব্যবসায়ীর। তবে চাল উদ্ধার করা গেলেও ওই ব্যবসায়ীকে আটক করা যায় নি।

খাদ্য বান্ধব কর্মসূচীর আওতায় সম্প্রতি হতদরিদ্রদের মধ্যে ১০ টাকা কেজির দরে চাল বিক্রি শুরু করে সরকার। স্থানীয় পর্যায়ে ডিলারদের মাধ্যমে বিক্রি করা হয় এসব চাল। তবে শুরু থেকেই এই চাল বিক্রিতে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠে।

অনিয়ম ও দুর্নীতির কারণে সরকারের একটি ভালো উদ্যোগ নষ্ট হওয়ারও অভিযোগ তুলেছেন অনেকে।

বটেশ্বরে গুদাম থেকে চাল উদ্ধার প্রসঙ্গে শাহপরান থানার সহকারী পুলিশ কমিশনার সাজ্জাদুল আলম সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমককে বলেন, আব্দুল ওয়াদুদ নামের এক ব্যবসায়ী ১০ টাকা কেজির এসব চাল কিনে নিজের গুদামে রেখেছিলো। পুলিশ সে খবর পেয়ে সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা মীর মো মাহবুবুর রহমানের উপস্থিতিতে অভিযান চালিয়ে ৮৭ বস্তা চাল উদ্ধার করে। তবে অভিযানের খবর পেয়ে ব্যবসায়ী পালিয়ে যায়। তাকে আটক করা সম্ভব হয়নি।

এদিকে, চাল বিক্রিতে অনিয়মের অভিযোগে বৃহস্পতিবার ছাতকের আব্দুল কাদির মোল্লা ও আজিজুর রহমান নামের দুই ডিলারের ডিলারশিপ বাতিল করা হয়েছে।

ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুজ্জামান জানান, উপজেলার দক্ষিণ খুরমা ইউনিয়নের দু’ডিলারের ডিলারশীপ থেকে বাতিল করা হয়েছে। তদন্ত সাপেক্ষে তাদের বিরোদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এই দুই ডিলারের বিরুদ্ধে ১০ টাকা কেজির চাল আত্মসাতের অভিযোগ এনে তাদের ডিলারশিপ বাতিলের দাবিতে বৃহস্পতিবার বিক্ষোভ করে স্থানীয় এলাকাবাসী।

এরআগে গত ১১ অক্টোবর সিলেটের দক্ষিণ সুরমায় ১০ টাকা মূল্যের চাল বিক্রিতে অনিয়মের অভিযোগে সালাউদ্দিন আহমদ রিমন (৩৭) নামে এক ডিলারকে আটক করে পুলিশ। কুচাই ইউনিয়নের ৯নং ওয়ার্ড হবিনন্দী এলাকায় সরকারী হতদরিদ্রদের মধ্যে ১০ টাকা মূল্যে চাল বিক্রির সময় নিন্মমানের চাল দেওয়ার অভিযোগে তাকে আটক করা হয়।

এসময় তার কাছ থেকে প্রায় ৩ হাজার ৪ শত ১০ কেজি নিন্মমানের চাল জব্দ করা হয়। পরে তার ডিলাশীপও বাতিল করা হয় বলে জানান সিলেট দক্ষিণ সুরমা উপজেলার নির্বাহী অফিসার শাহেদ মোস্তফা।

দক্ষিণ সুরমার ইউএনও বলেন, বর্তমান সরকার কৃষকের কাছ থেকে অনেক দাম দিয়ে চাল ক্রয় করে হতদরিদ্রদের মধ্যে ১০ টাকা মূল্যে বিক্রি করছে। কিন্তু রিমন সেই চাল অন্য জায়গায় বিক্রি করে বস্তার ভিতর নোংরা নষ্ট চাল ভরে মানুষের সাথে প্রতারণা করে বিক্রি করেছে। এর ফলে সরকারের সুনাম নষ্ট করেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.