Sylhet Today 24 PRINT

সুইচ ছাড়াই জ্বলবে সড়ক বাতি

জকিগঞ্জের তরুণের নতুন ডিভাইস উদ্ভাবন

নিজস্ব প্রতিবেদক |  ০৪ ডিসেম্বর, ২০১৬

সুইচ ছাড়াই জ্বলবে সড়ক বাতি। এমন একটি নতুন ডিভাইস উদ্ভাবন করেছেন জকিগঞ্জের তরুণ মো:রুহুল হাছান শাওন। যিনি তৈরি করেছেন স্বয়ংক্রিয় নাইট লাইট। ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে তিনি এটি তৈরি করেছেন।

স্বয়ংক্রিয় নাইট লাইট দিনের বেলা এটি অটোমেটিক পদ্ধতিতে বন্ধ থাকবে আর রাতে চালু হবে। চালুর জন্য কোনো সুইচ দিতে হবে না।এটি সাধারণত রাস্তায় লাইট এ ব্যবহার করা যাবে। ব্যবহার করা যাবে দোকানের সাইন বোর্ড,বাড়ির গেইটে। এই ডিভাইস ব্যবহারের ফলে বাংলাদেশ ডিজিটাল করার লক্ষ্যে আরও এক ধাপ এগীয়ে যাবে । স্বল্প খরচে এটি তৈরী করা যাবে ।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ািরিং এর ছাত্র শাওন বিদ্যুৎ সাশ্রয়ী এ ডিভাইস আবিষ্কারে নিজেই গবেষণা করেছেন এবং তাকে এ কাজে সার্বিক সহযোগিতা করেছেন ইলেকট্রিক্যাল বিভাগের বিভাগীয় প্রধান প্রকৌশলী আনওয়ার হোসাইন ও ঐশী ইলেক্ট্রনিক্স।

ডিভাইসের উদ্ভাবক শাওন সিলেটটুডে টুয়েন্টিফোর ডটকমকে জানান, আমার জানা মতে এই প্রথম এ পদ্ধতি চালু করেছি। এটি বাংলাদেশে এখনও ব্যবহার হয়নি। যদিও প্রবাসে এ ডিভাইস চালু আছে। কাউকে সুইচ অন-অফের জন্য রাখার দরকার নেই।

তিনি আরো জানান, অনেক সময় তদারকিতে ঘাটতির কারণে দিনের বেলা ঠিক সময়ে লাইট অফ করা হয় না বলে বিদ্যুৎ অপচয় হয়। এ ডিভাইস ব্যবহারের মাধ্যমে অনেক বিদ্যুৎ সাশ্রয় হবে।    

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশে এই ডিভাইস চালু হলে অনেক দূর এগিয়ে যাবে। মানুষ অনেক সুফল ভোগ করবেন।

এই কাজে তিনি সবার সহযোগিতাও আশা করেছেন তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.