Sylhet Today 24 PRINT

‘সাংবাদিকদের নিরাপত্তা গণতন্ত্র বিকাশে জরুরি’

সমকাল সাংবাদিক হত্যার প্রতিবাদে সিলেটে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক |  ০৪ ফেব্রুয়ারী, ২০১৭

সমকালের শাহজাদপুর প্রতিনিধি আবদুল হাকিম শিমুল হত্যার প্রতিবাদে সিলেটে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) বেলা ১২ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এই কর্মসূচির আয়োজন করে সমকাল সুহৃদ সমাবেশ সিলেট জেলা শাখা। সুহৃদ সমাবেশের পক্ষ থেকে এদিন দেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে একই কর্মসূচি পালিত হয়েছে।

সিলেটের কর্মসূচিতে সাংবাদিক সংগঠনের নেতা ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নিয়ে সাংবাদিক আবদুল হাকিম শিমুলের খুনিদের দ্রুততম সময়ে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

কর্মসূচি চলাকালে বক্তারা বলেন, অতীতে পেশাগত দায়িত্ব পালনকালে দেশের বিভিন্ন স্থানে সাংবাদিক খুন ও নির্যাতনের শিকার হয়েছেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে অধিকাংশ ক্ষেত্রেই বিচার না হওয়ায় সন্ত্রাসী-দুর্বৃত্তরা বেপরোয়া হয়েছে।

সাংবাদিক আবদুল হাকিম শিমুলের খুনিরা চিহ্নিত বলে প্রশাসন আন্তরিক হলেই তাদের গ্রেপ্তার করা সম্ভব বলে মন্তব্য করে বক্তারা বলেন, সরকারের একজন গুরুত্বপূর্ণ মন্ত্রী বিচারের আশ্বাস দিয়েছেন। এতে আমরা আশাবাদী হলেও দ্রুততম সময়ে তার বাস্তবায়ন চাই। এক্ষেত্রে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে বক্তারা বলেন, সাংবাদিকদের নিরাপত্তা গণতন্ত্র বিকাশে জরুরী।

তারা বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের মামলা, হামলা, নির্যাতন, হয়রানির শিকার হতে হয়। তারপরও সাংবাদিকরা দেশ, জাতি ও সমাজের অসংগতি, ত্রুটি, বিচ্যুতি তুলে ধরে মানুষের অভাব-অভিযোগের কথা প্রকাশ করেন। সাংবাদিকতা পেশা সবসময়ই ঝুঁকিপূর্ণ। প্রতিনিয়ত তাদের নিরাপত্তাহীনতার মধ্যে কাজ করতে হয়। রাজনৈতিক দলের হানাহাতিতে সাংবাদিকদের পেশা আরো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এমন ঘটনার নির্মম শিকার হয়েছেন সাংবাদিক আবদুল হাকিম শিমুল।

কর্মসূচি চলাকালে বক্তব্য দেন, সিলেট জেলা প্রেসক্লাব সভাপতি আজিজ আহমদ সেলিম, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির ইকু, সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ লালা, ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশনের (ইমজা) সভাপতি আল আজাদ, ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য সিকন্দর আলী, বাফুফের সদস্য ও সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিম, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি মোকাদ্দেস বাবুল, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবদুর রশিদ রেনু, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ দিদার আলম নবেল, সিলেট বিভাগীয় ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এএইচ আরিফ। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সমকালের সিলেট ব্যুরো প্রধান চয়ন চৌধুরী।

সমকালের স্টাফ রিপোর্টার ফয়সল আহমদ বাবলুর পরিচালনায় ও সিলেট জেলা সুহৃদ সমাবেশের সাধারণ সম্পাদক সুব্রত বসুর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জৈষ্ঠ্য সাংবাদিক আবদুল মালিক জাকা, শামসুল ইসলাম শামীম, শাহাব উদ্দিন শিহাব, এসিড সন্ত্রাস নির্মূল কমিটির (এসনিক) সাধারণ সম্পাদক জুরেজ আবদুল্লাহ গুলজার, বঙ্গবন্ধু সৈনিক লীগের জেলা সভাপতি তেরাজ উদ্দিন নাজিম, সমকাল সিলেট ব্যুরোর স্টাফ রিপোর্টার মুকিত রহমানী ও স্টাফ ফটো সাংবাদিক ইউসুফ আলী, অনাবিল সমাজ কল্যাণ সংস্থার সভাপতি সুদীপ বৈদ্য, সাংবাদিক নাজমুল কবির পাবেল, আশরাফুল কবির, গুলজার আহমদ, শংকর দাস, ইয়াহইয়া ফজল, ইয়াহইয়া মারুফ, রাহুল তালুকদার পাপ্পু, দীপু বৈদ্য, মো. মনিরুজ্জামান রনি, রুহিন আহমদ, অসমিত নন্দী মজুমদার অভি ও মো. আবদুল আহাদ।

সিলেট জেলা সুহৃদ সমাবেশের পক্ষে মানববন্ধনে ছিলেন সহ-অর্থ সম্পাদক সুজিত দাস, সাংস্কৃতিক সম্পাদক সজীব চৌধুরী, সহ-সাংস্কৃতিক সম্পাদক রাজর্ষী সেনগুপ্ত, সহ-সমাজ কল্যাণ সম্পাদক আসমা আক্তার মনি, হেনা মম, সাবের হোসেন রানা, অনন্যা দাস গুপ্তা, সাব্বির আহমদ প্রমুখ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.