Sylhet Today 24 PRINT

পণ্যে অতিরিক্ত দাম, সিলেটে মেজবানী রেস্টুরেন্টকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক |  ৩০ জুলাই, ২০১৭

পণ্যে নির্ধারিত মূল্যের চাইতে অতিরিক্ত দাম রাখার কারণে সিলেটের একটি রেস্টুরেন্টকে জরিমানা করেছে ভোক্তা অধিকার আদালত।

জাতীয় ভোক্তা অধিদপ্তর সংরক্ষণ অধিদপ্তর সিলেট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলম গত ২৬ জুলাই সিলেটের নয়াসড়কস্থ মেজবানী রেস্টুরেন্টকে দোষী সাব্যস্ত করে তিন হাজার টাকা জরিমানা করেন।

জানা যায়, গত মার্চে মেজবানী রেস্টুরেন্টে একজন গ্রাহক কোমল পানীয় স্প্রাইট-এর দাম পরিশোধ করতে গিয়ে রেস্টুরেন্ট কর্তৃপক্ষ নির্ধারিত মূল্যের চাইতে অতিরিক্ত দাম রাখে। তিনি তাৎক্ষণিক সর্বোচ্চ খুচরা মূল্যের চাইতে অতিরিক্ত দাম রাখার প্রতিবাদ করলে কর্তৃপক্ষ তার সঙ্গে খারাপ আচরণ করে।

‘মেজবানী- টেস্ট অব চিটাগাং’ গত বছরের শেষের দিকে সিলেটে তাদের ব্যবসা শুরু করে।

ওই গ্রাহক এরপর ভোক্তা অধিকার অধিদপ্তরে অভিযোগ আনলে বিষয়টি আমলে নিয়ে শুনানি হয়। এরপর দোষী সাব্যস্ত হওয়ায় মেজবানী রেস্টুরেন্টকে তিন হাজার টাকা জরিমানা করা হয়।

জরিমানার বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় ভোক্তা অধিদপ্তর সংরক্ষণ অধিদপ্তর সিলেট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলম।

তিনি সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৭০ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে মেজবানী রেস্টুরেন্টকে আইনটির ৪০ ধারায় তিন হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এবিষয়ে জানতে ‘মেজবানী- টেস্ট অব চিটাগাং’ এর সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির হেড অব বিজনেস মীর মোয়াজ্জেম হোসেন সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গ্রাহকের সাথে খারাপ ব্যবহার করার নজির আমাদের প্রতিষ্ঠানের নেই।

কোমল পানীয়র ক্ষেত্রে দাম বেশি রাখার বিষয়টি স্বীকার করে তিনি বলেন, দাম বেশি রাখার কারণ ছিল আমাদের উন্নত পরিবেশ। তবে পরবর্তিতে ভোক্তা আইনটি জানার সাথে সাথে আমরা মূল্য কমিয়ে দিই যা অদ্যাবধি কার্যকর আছে।

উল্লেখ্য, ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ধারা ৭৬ (১) অনুযায়ী, “যে কোন ব্যক্তি, যিনি, সাধারণভাবে একজন ভোক্তা বা ভোক্তা হইতে পারেন, এই অধ্যাদেশের অধীন ভোক্তা-অধিকার বিরোধী কার্য সম্পর্কে মহাপরিচালক বা এতদুদ্দেশ্যে মহাপরিচালকের নিকট ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তিকে অবহিত করিয়া লিখিত অভিযোগ দায়ের করিতে পারিবেন।”

যেভাবে অভিযোগ দায়ের করতে হবে:
দায়েরকৃত অভিযোগ অবশ্যই লিখিত হতে হবে; ফ্যাক্স, ই-মেইল, ওয়েব সাইট, ইত্যাদি ইলেক্ট্রনিক মাধ্যমে; বা; অন্য কোন উপায়ে; অভিযোগের সাথে পণ্য বা সেবা ক্রয়ের রশিদ সংযুক্ত করতে হবে; অভিযোগকারী তাঁর পূর্ণাঙ্গ নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ই-মেইল নম্বর (যদি থাকে) এবং পেশা উল্লেখ করবেন।

যেখানে অভিযোগ দায়ের করা যাবে:
মহাপরিচালক, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ১ কারওয়ান বাজার (টিসিবি ভবন-৮ম তলা), ঢাকা, ফোন: +৮৮০২ ৮১৮৯৪২৫
জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্র, টিসিবি ভবন- ৯ম তলা, ১ কারওয়ান বাজার ঢাকা, ফোন: ০১৭৭৭ ৭৫৩৬৬৮, ই-মেইল: [email protected]
উপ পরিচালক, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, টিসিবি ভবন, বন্দরটিলা, চট্টগ্রাম, ফোন: ০৩১-৭৪১২১২
উপ পরিচালক, রাজশাহী বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, শ্রীরামপুর, রাজশাহী, ফোন: +৮৮০৭ ২১৭৭২৭৭৪
উপ পরিচালক, খুলনা বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, টিসিবি ভবন, শিববাড়ী মোড়, খুলনা, ফোন: ০৪১-৭২২৩১১
উপ পরিচালক, বরিশাল বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মহিলা ক্লাব ভবন, বরিশাল, ফোন: +৮৮০৪ ৩১৬২০৪২
উপ পরিচালক, সিলেট বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিভাগীয় কমিশনারের কার্যালয়, সিলেট ফোন: ০৮২১-৮৪০৮৮৪
উপ পরিচালক, রংপুর বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, নিউ ইঞ্জিনিয়ার পাড়া, রংপুর, ফোন: ০৫২১-৫৫৬৯১
প্রত্যেক জেলার জেলা ম্যাজিস্ট্রেট।

অভিযোগ দায়ের সম্পর্কে এবং অভিযোগ ফরম পাওয়া যাবে এই লিংক

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.