Sylhet Today 24 PRINT

৫ম দিনে সিলেট কর অঞ্চলে ৭ কোটি টাকার বেশি কর আদায়

সিলেটটুডে ডেস্ক |  ০৫ নভেম্বর, ২০১৭

সিলেট কর অঞ্চলের আওতাধীন মেলা থেকে রোববার ৭ কোটি ২২ লাখ ৯৬ হাজার ৯৩৯ টাকা কর আদায় হয়েছে। তন্মধ্যে বিভাগীয় শহর সিলেটে ৫ম দিনে মেলা থেকেই কর আদায় হয়েছে ৬ কোটি ৮৭ লাখ ৯০ হাজার ৩৫৪ টাকা। এছাড়া ৪র্থ দিনে মৌলভীবাজারে ১০ লাখ ৮ হাজার ৫৮১, সুনামগঞ্জে ৮ লাখ ২৯ হাজার ৬৮৯, হবিগঞ্জে ১৫ লাখ ৭৫ হাজার ৬৪০ এবং গোলাপগঞ্জে দু’দিন ব্যাপী মেলার প্রথম দিনে ৯২ হাজার ৬৭৫ টাকা কর আদায় হয়েছে।

এদিন সিলেটে মেলায় সেবা নিয়েছেন ৩ হাজার ১৭৬ জন, নতুন ইটিআইএন নিয়েছেন ৫৯ জন, রিটার্ণ দাখিল করেন ৬২১ জন। মৌলভীবাজারে ৪র্থ দিন তথা শেষ দিনে মেলায় সেবা নিয়েছেন ৮৬৪ জন, নতুন ইটিআইএন দেওয়া হয় ১৯ জনকে এবং রিটার্ণ দাখিল করে ৪৯৬ জন।

সুনামগঞ্জে অনুষ্ঠিত চার দিনের মেলার শেষ দিনে সেবা নেন ৯০৮ জন, নতুন ইটিআইএন নেন ৩ জন এবং রিটার্ণ দাখিল করেন ২১৭ জন। হবিগঞ্জে মেলার দ্বিতীয় দিনে সেবা নেন ৯১৩ জন, নতুন ইটিআইএন নিয়েছেন ১৩ জন এবং রিটার্ণ দাখিল করেন ১৫৯ জন।  

এছাড়া সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় দু’দিন ব্যাপী মেলার ১ম দিনে সেবা নিয়েছেন ১৯২ জন, নতুন ইটিআইএন নিয়েছেন ২ জন, রিটার্ণ দাখিল করে ২৯ জন।
এরআগে শনিবার সিলেটে কর অঞ্চলে ৩ কোটি ২৫ হাজার ২৫৩ টাকা কর আদায় করা হয়। মেলায় এদিনও কর শিক্ষণ ফোরামের আওতায় ১৯ জন শিক্ষার্থীদের কর প্রদান সম্পর্কে সম্যক ধারণা দেওয়া হয়। ইটিআইএন খোলা ও কর প্রদান সম্পর্কে তাদের হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। পরে তাদের নিয়ে কুইজ প্রতিযোগীতা শেষে পুরস্কার হিসেবে মুক্তিযোদ্ধ ও বিজ্ঞান বিষয়ক বই তাদের হাতে তুলে দেওয়া হয়। কর শিক্ষণে অংশ নেন স্থানীয় বাংলাদেশ ব্যাংক ১০ জন ও শাহজালাল আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের ৯ জন শিক্ষার্থী। সিলেট কর অঞ্চলের কর্মকর্তার কাজল সিংহ এ তথ্য নিশ্চিত করেন।

গত বুধবার (১ নভেম্বর) সকাল সোয়া ১০টায় নগরীর আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন হয়। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা চলবে ৭ নভেম্বর পর্যন্ত। এবার মেলায় নতুন আকর্ষণ সেলফি কর্ণার। "আমি একজন গর্বিত করদাতা" স্লোগানে সেলফি কর্ণারে সেলফি তুলবেন আগন্তকরা। সেই সঙ্গে মেলায় অভ্যর্থনা ডেস্কে থাকবে প্লেট ভর্তি চকলেট। সেবা গ্রহীতারা নিজের ইচ্ছামতো প্লেট থেকে চকলেট নিতে পারবেন। নভেম্বর পর্যন্ত মেলায় ২শ' কোটি টাকা লক্ষ্যমাত্রা নিয়ে এগুচ্ছে সিলেট কর অঞ্চল। মেলা থেকে ৪৭ কোটি টাকা লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, বলেন তিনি।

কর কর্মকর্তারা জানান, আয়কর মেলায় এবার ২৪ টি স্টল বসানো হয়েছে। এরমধ্যে রিটার্ন গ্রহণ বুথ ৭টি, একটি করে সোনালী ও জনতা ব্যাংক, কাস্টমস, সঞ্চয়ী হিসাব ও আয়কর আইনজীবী বুথ রয়েছে। কর কমিশনার কর্ণার ছাড়াও রয়েছে কন্ট্রোল রুম, অভ্যর্থনা ও তথ্য কেন্দ্র, দু'টি ইটিআইএন রেজিস্ট্রেশন ও রি-রেজিস্ট্রেশন কেন্দ্র। এছাড়া একটি মিডিয়া বুথ করা হয়েছে। যেখানে বসে সাংবাদিকরা মেলার সংবাদ সংগ্রহ ও কাজ করতে পারবেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.