Sylhet Today 24 PRINT

সাংবাদিক ও রাজনীতিবিদ জিতেন সেনের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সিলেটটুডে ডেস্ক |  ০৭ নভেম্বর, ২০১৭

সাংবাদিক ও বাম রাজনীতিবিদ জিতেন সেনের ১২তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৫ সালের এই দিনে তিনি মৃত্যু বরণ করেন। তিনি ১৯৫২ সালে ১৬ জানুয়ারি হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন।

আজীবন সংগ্রামী এই নেতা মৃত্যুর পূর্ব পর্যন্ত বামরাজনীতি ও সাংবাদিকতা পেশায় জড়িত ছিলেন। ১৯৬৭ সালে মাত্র ১৫বছর বয়সে তিনি ছাত্র রাজনীতির মাধ্যমে তাঁর রাজনৈতিক জীবন শুরু করেন।  পরবর্তীতে ১৯৬৯সালে তিনি সাংবাদিকতা পেশায় যুক্ত হন। দীর্ঘ ৩৬বছরের সাংবাদিকতা পেশায় তিনি জাতীয় দৈনিক - দৈনিক আওয়াজ, দৈনিক জনকন্ঠ, ভোরের কাগজ, আজকের কাগজ, সিলেটের অধুনালুপ্ত দৈনিক জালালাবাদী, দৈনিক মানচিত্র, সাপ্তাহিক সমাচার সহ সিলেট ও ঢাকার বিভিন্ন সাপাহিক পত্রিকা ও পাক্ষিক ম্যাগাজিনে সুনাম ও সততার সাথে কাজ করেন। তিনি হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। তিনি দুবার সিলেট প্রেসক্লাবের নির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হন।

এছাড়াও তিনি সাপ্তাহিক পত্রিকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি, প্রেস শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা, সিলেট সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক, এবং সিলেট রিপোটার্স ইউনিটের সহসভাপতির দায়িত্বও পালন করেন।

সাংবাদিকতার পাশাপাশি তিনি বামরাজনীতিতেও সক্রিয় ভূমিকা রাখেন। তিনি বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা কমিটির সম্পদক ছিলেন। ভূমিহীন ক্ষেত মজুর আন্দোলন, কৃষক - শ্রমিক আন্দোলন, ৯০ এ স্বৈরাচার বিরোধী আন্দোলন ও সিলেট বিভাগ আন্দোলনসহ তিনি বৃহত্তর সিলেটের শ্রমজীবি মানুষের অধিকার সংগ্রামে ভূমিকা রাখেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.