Sylhet Today 24 PRINT

বরেণ্য নৃত্যগুরু কার্তিক সিংহ গুরুতর অসুস্থ

ডেস্ক রিপোর্ট |  ১৯ জুন, ২০১৫

বরেণ্য নৃত্যগুরু, বুলবুল ললিতকলা একাডেমীর সাবেক নৃত্য প্রশিক্ষক কার্তিক সিংহ গুরুতর অসুস্থ। মস্তিস্কে রক্তক্ষরণজনিত কারণে আকস্মিক অসুস্থ হয়ে পড়লে গ্রামের বাড়ি থেকে সিলেট নিয়ে যাওয়া হয়। ভর্তি করা হয় একটি প্রাইভেট হাসপাতালে। গত ৫দিন ধরে তিনি চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন। এদিকে সুস্থতার জন্য প্রার্থনা ও দোয়া কামনা করেছেন তাঁর পরিবার।

৮৩ বছর বয়স্ক নৃত্যগুরু কার্তিক সিংহ ১৯৬৭ সালে ভারত থেকে ‘নৃত্য প্রভাকর’ ডিগ্রি লাভ করেন। ত্রিপুরা সঙ্গীত মহাবিদ্যালয় থেকে কথক নৃত্যে উচ্চতর ডিগ্রি অর্জনের পর তিনি জন্মভুমি বাংলাদেশে ফিরেন। নৃত্য প্রশিক্ষক হিসাবে যোগদেন ঢাকার বুলবুল ললিতকলা একাডেমীতে। ওখান থেকে অবসর গ্রহণের পর যথাক্রমে ছায়ানট, ভারতেশ্বরী হোমস, বিএএফ শাহীন স্কুলে নৃত্য শিক্ষকের দায়িত্ব পালন করেন। উপমহাদেশের প্রখ্যাত নৃত্যশিল্পী ড. তামান্না রহমান, শিবলী মোহাম্মদ, চিত্রনায়িকা অঞ্জনা রহমান, অরুণা বিশ্বাস ছাড়াও আরো অনেকেই কার্তিক সিংহের কাছ থেকে নৃত্যের তালিম নিয়েছেন। প্রথিতযশা অনেক নৃত্যশিল্পীরই হাতেখড়ি কার্তিক সিংহের কাছে।

জরুরী প্রয়োজনে ০১৭১৫-২৪০৫৮৯ নাম্বারে ফোন করে অসুস্থ নৃত্যগুরুর শারিরীক অবস্থা সম্পর্কে জানা যাবে। 

নৃত্যগুরু কার্তিক সিংহের জন্ম মৌলভীবাজার জেলার কমলগঞ্জের বালিগাঁও গ্রামে। ঐতিহ্যবাহী এই গ্রামেই জন্মেছিলেন শান্তিনিকেতনের প্রতিষ্ঠাকালীন নৃত্য প্রশিক্ষক, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অন্যতম সহচর নীলেশ্বর মুখার্জ্জী।

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.