Sylhet Today 24 PRINT

মজুরির দাবিতে কর্মবিরতিতে চিকনাগুল চা বাগানের শ্রমিকরা

সিলেটটুডে ডেস্ক |  ২৬ এপ্রিল, ২০১৮

সিলেটের চিকনাগুল খাঁন চা বাগানের পঞ্চায়েত কমিটি ও চা শ্রমিকরা উদ্যোগে ২৩০ টাকা মজুরির দাবিতে ও ১৪ মাস পূর্বে ৮৫ টাকা থেকে ১০০ টাকা বৃদ্ধি হলেও তাদের টাকা না পাওয়ায় বিক্ষোভ প্রদর্শনসহ অনির্দিষ্টকালের কর্ম বিরতির ঘোষণা দেন চা শ্রমিকরা।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) সকাল ১০টা থেকে এ কর্মবিরতিতে যান চা শ্রমিকরা।

চিকনাগুল খাঁন চা-বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি বিনেশ বাড়াইক সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রতিলাল বাড়াইকের পরিচালনায় প্রধান অতিথি বক্তব্য রাখেন বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন রেজি নং-বি ৭৭ সিলেট ভ্যালির কার্যকরী সভাপতি রাজু গোয়ালা।

এ সময় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক কৃপেশ বুনার্জী, চিকনাগুল খাঁন চা-বাগানের পঞ্চায়েত কমিটির সাবেক সভাপতি যসোধন বাড়াইক, চিকনাগুল খাঁন চা বাগান পঞ্চায়েত কমিটির সাংগঠনিক সম্পাদক দেবু বাউরী, অর্থ সম্পাদক নিখিল কুমার দাস, সদস্য পবন বাড়াইক, শীলা কর্মকার, উষা বুনার্জী, ইদনী বেগম, পূর্ণবালা মুন্ডা,ও বাগানের প্রবীণ চরণ বাড়াইক, সিলিপ কর্মকার, বাচ্চু বাড়াইক প্রমুখ।

প্রতিবাদ সভায় বক্তারা বলেন, বাংলাদেশ সরকার যখন দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে, একটি স্বার্থান্বেষী মহল তার বিরোধিতা করে চলছে। এটি দু:খজনক। চা শ্রমিকরা প্রতি নিয়ত অক্লান্ত পরিশ্রম করে দেশের বিনিয়োগ ব্যবস্থাকে সচ্ছল রাখার প্রচেষ্টায় রয়েছে। কিন্তু একটি চা শ্রমিকের মজুরী মাত্র ৮৫ টাকা। এ টাকা দিয়ে তার সংসার পরিজন নিয়ে দুর্বিষহ জীবনযাপন করে যাচ্ছে। বাংলাদেশের সফল শিক্ষামন্ত্রী শিক্ষা ব্যবস্থাকে বেগবান করার লক্ষে কাজ করে যাচ্ছেন কিন্তু চা জনগোষ্ঠীর শিশু কিশোরদের প্রতি সুনজর না থাকায় নিম্ন আয়ের শিশুদের শিক্ষিত করে তোলা অসম্ভব হয়ে দাঁড়াচ্ছে। চা শ্রমিকদের ন্যায্য দাবি দাওয়া আদায়ের লক্ষে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি। এছাড়াও ১৪ মাস ধরে মালিকপক্ষ চুক্তি অনুযায়ী শ্রমিকদের মজুরি দিতে গড়িমসি করছে।

সভায় শ্রমিকদের বেতন ২৩০ টাকায় উন্নীতকরণ করার দাবি জানানো হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.