Sylhet Today 24 PRINT

মহিষখেড় হাওর রক্ষার দাবিতে কৃষকদের মানববন্ধন

সিলেটটুডে ডেস্ক |  ২৬ এপ্রিল, ২০১৮

সিলেটের গোয়াইনঘাট উপজেলার মহিষখেড় হাওর রক্ষার দাবিতে নগরীতে মানববন্ধন করেছেন স্থানীয় কৃষকরা।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) বেলা ১২ টায় কৃষক বাঁচাও, পরিবেশ বাঁচাও আন্দোলন সমিতির উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন ও প্রতিবাদ সভায় সর্বস্ব হারানোর শঙ্কায় থাকা কৃষকরা ভাত-মাছের অধিকার বঞ্চিত হলে স্বপরিবারে আত্মাহুতি দেওয়ার ঘোষণা দিয়ে বলেন, উপজেলার ফতেহপুর ইউনিয়নে বনবিভাগের মালিকানাধীন দেশের একমাত্র সোয়াম ফরেস্ট (জলারবন) রাতারগুল থেকে প্রায় ৩ কিলোমিটার পূর্বদিকের মহিষখেড় হাওড় স্থানীয় অধিবাসীদের কাছে ‘লাইফলাইন’ হিসেবে পরিচিত। এ হাওরে যেমন বোরো আবাদ হয়, তেমনি স্থানীয়দের মৎস্যজাত আমিষ চাহিদা পূরণ করে যাচ্ছে। বনবিভাগকে ঢাল করে বাপ দাদার আমল থেকে ভোগদখল করা কৃষি জমি ও গো চারণ ভূমিতে তথাকথিত বনায়ন করা হলে মহিষখেড় গ্রাম সংলগ্ন ২ শতাধিক কৃষক পরিবার আত্মাহুতির হুমকি দিয়েছে।

মানববন্ধনে কৃষক বাচাঁও, পরিবেশ বাঁচাও আন্দোলন সমিতির সভাপতি মোক্তার হোসেনের সভাপতিত্বে ও জাগরণ সমাজ কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক এম ওয়ারিছ উদ্দিনের পরিচালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেট মানবাধিকার সোসাইটির সভাপতি অ্যাডভোকেট আল আসলাম মুমিন, প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের কেন্দ্রীয় সভাপতি মো. ইসলাম আলী।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ডা. নাজিম উদ্দিন, প্যাসেফিক ক্লাব অব বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সভাপতি জয়নুল হক, শাহজাহান সিদ্দিকী, প্যাসেফিক ক্লাব অব বাংলাদেশ গোয়াইনঘাট উপজেলা শাখার সভাপতি হারুনুর রশিদ, অ্যাডভোকেট আতিকুর রহমান, সাব্বির হোসেন, সাবেক ইউপি সদস্য আজিজুর রহমান, আছাব উদ্দিন, আজমল আলী, ইমান আলী, বদরুল আলম, ইলিয়াছ আলী, দেলোয়ার হোসেন।

সভায় বক্তারা আরো বলেন আমরা কৃষক, কৃষিকাজ করে জীবন মান রক্ষা করি। বন বিভাগকে ঢাল হিসাবে ব্যবহার করে আমাদের কয়েকটি গ্রামের একমাত্র হাওর যেখানে বোরো ধান চাষ ও হাজার হাজার গবাদি পশুর গো-খাদ্য খেয়ে বেঁচে থাকার একমাত্র স্থান। এই হাওর কৃষি জমি বনায়নের নামে আমাদের কাছ থেকে ছিনিয়ে নেওয়া অপচেষ্টা চলছে। বাপ দাদার আমল থেকে এই জায়গা আমরা ভোগ দখল করে আসছি। আমাদের কৃষি জমি যদি ছিনিয়ে নেওয়ার চেষ্টা করা হয় তাহলে আমরা আত্মাহুতি দিতে প্রস্তুত। তাই আমরা নিরুপায় হয়ে আজ আন্দোলনের প্রতীক সিলেটে কেন্দ্রীয় শহিদ মিনারে এই মানবনন্ধন ও প্রতিবাদ সভার মাধ্যমে সিলেটের সর্বস্তরের রাজনৈতিক ও সামাজিক ও প্রশাসনিক কর্মকর্তাদের সহযোগিতা কামনা করছি।

পরে নেতৃবৃন্দ জেলা প্রশাসক কার্যালয় সম্মুখে গিয়ে আবারও মানববন্ধনে মিলিত হন এবং জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেন।  

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.