Sylhet Today 24 PRINT

গণিতে খারাপের প্রভাবে পিছিয়ে সিলেট

নিজস্ব প্রতিবেদক |  ০৬ মে, ২০১৮

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে চলতি বছরের এসএসসি পরীক্ষায় ফেল করা অধিকাংশ শিক্ষার্থীরা গণিতে অকৃতকার্য হয়েছে বলে জানান সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ।

আর এ ফলাফলে প্রভাব পরেছে সিলেট বোর্ডের সামগ্রিক ফলাফলের ওপর। এ বছর বাংলাদেশের সাধারণ আটটি শিক্ষা বোর্ডের ফলাফলের দিক দিয়ে সবচেয়ে পিছিয়ে রয়েছে সিলেট। সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৭০.৪২ শতাংশ ও এবার প্রথম হোওয়া রাজশাহীতে গড় পাসের হার সবচেয়ে বেশি ৮৬.০৭ শতাংশ।

এ ব্যাপারে সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ জানান, এবছর এসএসসি পরীক্ষায় ফলাফল খারাপ করা বেশিরভাগ শিক্ষার্থীরাই ফেল করেছে সাধারণ গণিতে। আর এর কারণ হিসেবে তিনি দেখছেন সারাদেশে অভিন্ন ও সৃজনশীল প্রশ্নপত্রে পরীক্ষাকে। এছাড়াও ইংরেজিতে অনেকে অকৃতকার্য হয়েছে বলেও জানান তিনি।

এবছর গণিতে কৃতকার্য হয়েছে ৭৬ দশমিক ৬১ শতাংশ। যা গত বারের তুলনায় ১৪ দশমিক ৫৮ শতাংশ কম। গতবার গণিতে কৃতকার্য হয়েছে ৯১ দশমিক ১৯ শতাংশ। অন্যদিকে ইংরেজিতে এবছর কৃতকার্য হয়েছে ৯০ দশমিক ৪৫ শতাংশ। যা গত বারের তুলনায় ৪ দশমিক ৮১ শতাংশ কম। গতবার গণিতে কৃতকার্য হয়েছে ৯৫ দশমিক ২৬ শতাংশ।

এবছর সিলেট বোর্ডে এসএসিতে ১ লাখ ৮ হাজার ৯শ’ ২৮জন পরীক্ষার্থী অংশ নেয়। যার মধ্যে পাস করে ৭৬ হাজার ৭শ’ ১০ জন পরীক্ষার্থী। পাসকারীদের মধ্যে ৩৪ হাজার ১শ’ ৪৩ জন ছেলে এবং ৪২ হাজার ৫শ’ ৬৭ জন মেয়ে।

এদিকে বিজ্ঞান বিভাগে পাসের হার ৯২ দশমিক ৫৭ শতাংশ, মানবিক বিভাগে ৬২ দশমিক ৩৫ শতাংশ ও বাণিজ্য বিভাগে ৮১ দশমিক ৬৫ শতাংশ।

এবছর সিলেট জেলায় পাসের হার ৭৩.৮০, হবিগঞ্জে ৭০.৩৪, মৌলভীবাজারে ৬৬.৯৯ ও সুনামগঞ্জে ৬৮.৫৩ শতাংশ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.