Sylhet Today 24 PRINT

কৃষি পণ্যের ন্যায্য মূল্যের দাবি সিলেট বাসদের

সিলেটটুডে ডেস্ক |  ২৬ মে, ২০১৮

কৃষি পণ্যের ন্যায্য মূল্য নির্ধারণ ও সরকারি উদ্যোগে ক্রয় কেন্দ্র চালুর দাবিতে সিলেটে মিছিল সমাবেশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল, বাসদ (মার্কসবাদী) সিলেট জেলা শাখা।

শুক্রবার বিকেলে মিছিলটি নগরীর সিটি পয়েন্ট থেকে শুরু করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার সদস্য এ্যাডভোকেট হুমায়ুন রশীদ শোয়েবের সভাপতিত্বে ও সদস্য মোখলেছুর রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার সদস্য সুশান্ত সিনহা, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র সিলেট জেলার আহ্বায়ক তামান্না আহমেদ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট সিলেট নগর শাখার সভাপতি রেজাউর রহমান রানা প্রমুখ।

বক্তারা বলেন-গত বছর প্রাকৃতিক দুর্যোগের ফলে দেশের প্রধান ফসল বোরো কৃষকরা ঘরে তুলতে পারে নাই। গত বারের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে এবার বোরোর বাম্পার ফলন হলেও তার প্রকৃত মূল্য কৃষকরা পাচ্ছেনা। বাজারে ধানের যা দাম তাতে চাষির উৎপাদন খরচ উঠবে না। সরকার নির্ধারিত দাম মণপ্রতি ১হাজার ৪০ টাকা তাও প্রকৃত কৃষকরা পাচ্ছে না। কারণ গোটা বাজার নিয়ন্ত্রণ করছে সরকার ঘনিষ্ঠ সিন্ডিকেট। সরকারও হাটে হাটে ক্রয় কেন্দ্র খুলে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান না কেনায় ফড়িয়াদের কাছেই কম দামে বিক্রি করতে বাধ্য হচ্ছে কৃষক। এ অবস্থায় এক দিকে যেমন কৃষকরা ফসলের ন্যায্য মূল্য পাচ্ছে না অন্য দিকে মধ্যস্বত্ত্বভোগীরা কৃষকদের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত করে মুনাফা করছে।

বক্তারা আরো বলেন, সরকারের ঘোষণা অনুযায়ী ২ মে থেকে ধান ক্রয় করার কথা থাকলেও এখনও পর্যন্ত অনেক এলাকায় ধান ক্রয় শুরু হয়নি। সারাদেশে পর্যাপ্ত ক্রয় কেন্দ্র না থাকায় কৃষকদের বাধ্য হয়ে মধ্যস্বত্ত্ব ভোগীদের কাছে কম দামে বিক্রি করতে হচ্ছে। তাছাড়া এবার প্রতি কেজি বোরো ধান ও চালের উৎপাদন খরচ হচ্ছে যথাক্রমে ২৪ ও ৩৬ টাকা এবং সরকার নির্ধারিত প্রতি কেজি ধান ও চালের মূল্য হচ্ছে যথাক্রমে ২৬ ও ৩৮ টাকা।

বক্তারা বলেন, এবারের বোরো ধান ক্রয়ে সরকারের পদক্ষেপ থেকে প্রতীয়মান হয় যে, দেশের কৃষি ও কৃষক বাচাঁতে ও তাদের স্বার্থ রক্ষার্থে বিপরীত কাজ করছে। তাই আগামীদিনে দেশের কৃষি ও কৃষক বাচাঁতে কৃষি ফসলের ন্যায্য মূল্য নির্ধারণ ও হাটে হাটে ক্রয়কেন্দ্র চালু করে প্রান্তিক কৃষকদের কাছ থেকে ফসল সংগ্রহ করতে সরকারকে আহ্বান জানান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.