Sylhet Today 24 PRINT

মন্দির প্রাঙ্গণে রবীন্দ্রনাথের ভাস্কর্য স্থাপনে আপত্তি কেনো?

নিজস্ব প্রতিবেদক |  ২৪ জুন, ২০১৮

সম্প্রতি নগরীর মাছিমপুরে মণিপুরী মন্দিরের পাশে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি ভাস্কর্য স্থাপন করে সিলেট সিটি করপেোারেশন। এটি স্থাপনের পর থেকে সিলেটের বিভিন্ন ইসলামী দল ও গোষ্ঠি ভাস্কর্যটি অপসারণের দাবি জানিয়ে আসছে।

কিন্তু মন্দির প্রাঙ্গণে স্থাপিত একটি ভাস্কর্য নিয়ে আপত্তি কেনো এমন প্রশ্ন তুলেছেন মণিপুরী সমাজকল্যাণ সমিতি সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক সংগ্রাম সিংহ।

শনিবার নগরীর জেলা পরিষদ মিলনায়তনে আন্তঃধর্মীয় আলোচনা সভার উন্মুক্ত আলোচনায় সংগ্রাম সিংহ বলেন, সিলেট নগরীর মাছিমপুর মণিপুরী পাড়ার মন্দিরে বিশ্বকবির আগমণের ইতিহাস স্মরণীয় করে রাখতে সম্প্রতি একটি স্মৃতিস্তম্ভ স্থাপন করে সিটি কর্পোরেশন। মন্দির প্রাঙ্গনে স্থাপিত ওই স্মৃতিস্তম্ভ অপসারণের জন্য গত ক'দিন ধরে প্রকাশ্যে বিবৃতি, হুমকি দিয়ে যাচ্ছে একটি সাম্প্রদায়িক চক্র। এমন হুমকির পর ওখানের বাসিন্দারা সার্বিক নিরাপত্তা নিয়ে আতংকিত ও উদ্বিগ্ন।

তিনি প্রশ্ন রাখেন, কোন ধর্মীয় প্রার্থনালয় প্রাঙ্গণে স্থাপিত ওই প্রার্থনালয়ের ঐতিহাসিকতার সাথে সম্পৃক্ত স্মৃতিস্তম্ভ নিয়ে এমন প্রকাশ্য হুমকি, অপতৎপরতা কি কোন ধর্ম সমর্থন করে?

এমন প্রশ্নের জবাবে আন্তঃ ধর্মীয় আলোচনা সভার আলোচক পর্ষদ এর নিন্দা জানান। তারা বলেন, কারো অভ্যন্তরীণ বিষয়ে এমন হস্তক্ষেপ কোন ধর্মই সমর্থন করে না। এব্যাপারে প্রশাসন তথা সরকারের দ্রুত হস্তক্ষেপ কামনা করা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.