Sylhet Today 24 PRINT

টাঙ্গুয়ার হাওরে বিল দখল নিয়ে সংঘর্ষ

নিউজ ডেস্ক |  ১৬ জানুয়ারী, ২০১৫

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টাংগুয়ার হাওরে বিল দখল নিয়ে ইজারাদার ও বেসরকারি উন্নয়ন সংস্থার পারমিটধারী মৎস্যজীবিদের মধ্যে সংঘর্ষের ঘটনায় ট্যাটাবিদ্ধসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন। শুক্রবার দুপুরে হাওরের কলমা ও শালদিঘা বিলের পাড়ে এই সংঘর্ষের ঘটনাটি ঘটে। এসময় ইজারাদারের অস্থায়ী কয়েকটি ঘর পুড়িয়ে দেয় পারমিটধারী মৎসজীবীরা।
সংঘর্ষে গুরুতর আহত ট্যাটাবিদ্ধ ইজারাদার আলীনুর ও জলিল মিয়াকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বাকিদের তাহিরপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সুত্রে জানা যায়, তাহিরপুর উপজেলার মোয়াজ্জেমপুর-নোয়াগাঁও মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি আলী নুর শালদিঘা বিলটি ইজারা বন্দোবস্ত নেন। বিলের সীমানা নিয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা আইইউসিএনের সঙ্গে ইজারাদারের বিরোধ দেখা দেয়। শুক্রবার দুপুরে আইউসিএনের সহস্রাধিক পারমিটধারী সংঘটিত হয়ে বিলটিতে দখলের জন্য আসে। এসময় ইজারাদারের লোকজন তাদের প্রতিরোধের চেষ্টা করলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। প্রায় ঘণ্টাব্যাপি চলা সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ৩০ জন আহত হয়।

শালদিঘা বিলের ইজারাদার আলী নূরের দাবী, ইজারা বন্দোবস্ত নেওয়া বিলে ভোগদখলে থাকা অবস্থায় বেসরকারি উন্নয়ন সংস্থা-আইইউসিএনের সিমেটিক কর্মকর্তা আব্দুল ওয়াহিদের নির্দেশে সহস্রাধিক পারমিটধারী মৎস্যজীবী তার বিল দখলের জন্য হামলা চালায়।

আইইউসিএন এর প্রকল্প ব্যবস্থাপক সাঈদ মাহমুদ রিয়াদ বলেন, এ ধরনের স্থানীয় পর্যায়ে বিরোধের সাথে আইইউসিএন বা প্রকল্প কোনভাবেই সম্পৃক্ত নয়। 

এ ব্যাপারে তাহিরপুর থানার এসআই জামাল উদ্দিন বলেন, দু’পক্ষের সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন। 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.