Sylhet Today 24 PRINT

বৃষ্টি উপেক্ষা করে স্লোগানে মুখর সিলেট

নিজস্ব প্রতিবেদক |  ০২ আগস্ট, ২০১৮

সারা বাংলাদেশের মতো সিলেটেও চলছে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের ডাকা আন্দোলন। বৃষ্টি অপেক্ষা করে সিলেটে আন্দোলনে নেমেছে স্কুল, কলেজ, মেডিকেল, বিশ্ববিদ্যালয়, মাদ্রাসাসহ বিভিন্ন বিদ্যাপীঠের শিক্ষার্থীরা। ব্যানার ফেস্টুন হাতে থাকা শিক্ষার্থীদের স্লোগানে মুখর হয়ে উঠেছে সিলেটের রাজপথ।

বৃহস্পতিবার (২ আগস্ট) দুপুর ৩ টা থেকে শিক্ষার্থীদের ডাকা এ আন্দোলনে দুপুর দুইটার আগে থেকেই বৃষ্টি মাথায় নিয়ে করতে ছোট ছোট দলে ভাগ হয়ে মিছিল নিয়ে চৌহাট্টা শহীদ মিনারের দিকে আসতে থাকে নগরীর বেশকিছু বিদ্যাপীঠের শিক্ষার্থীরা।

এসময় জিন্দাবাজার, রিকাবিবাজার, আম্বরখানা, মিরবক্সটুলা, চৌহাট্টা রোডসহ নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কগুলো সাময়িক সময়ের জন্য যানজটের সৃষ্টি হয়। পরে আন্দোলনরত শিক্ষার্থীদের ব্যবস্থাপনায় চৌহাট্টা সড়কের বিকল্প সড়ক দিয়ে গাড়িগুলোকে বের করে দেয়া হয়।

এসময় প্রচণ্ড বৃষ্টি উপেক্ষা করে জড়ো হওয়া শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে নানা রকমের স্লোগান দিতে থাকে। তারা বাসচাপায় নিহত দিয়া ও রাজীবকে চাপা দেয়া বাস চালকের ফাঁসি দাবি করেন।

এ সময় তারা বেশ কিছু সিএনজি অটোরিকশা, প্রাইভেট কারের লাইসেন্স দেখার জন্য চালকদের সঙ্গে কথা বলেন। এ সময় সাময়িক সময়ের জন্য যান চলাচল কিছুটা বিঘ্নিত হলেও শিক্ষার্থীদের ব্যবস্থাপনায় পরবর্তীতে সড়কে গাড়ি চলাচল একেবারে কমে যায়।

কয়েকটি মোড়ে শিক্ষার্থীদের দেখা যায় ট্রাফিকের দায়িত্ব পালন করতে। অনেকে আবার গাড়িগুলোকে বিভিন্ন মোড় থেকে ঘুরিয়ে ঘুরপথে গন্তব্যের দিকে ফেরত পাঠায়। এসময় ছাত্রদের গাড়ি চালকদের বুঝিয়ে গাড়ি চলাচল স্বাভাবিক রাখার চেষ্টা করতে দেখা গেছে। আন্দোলন স্থলে  বিপুলসংখ্যক পুলিশ সদস্য এসময় উপস্থিত থাকলেও তারা ছাত্রদের সাথে কোন ধরণের কোন বাকবিতণ্ডায় জড়াতে দেখা যায়নি।

আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে নাবিল নামের এক ছাত্র সিলেটটুডে টোয়েন্টিফোরকে বলেন, আজ শিক্ষার্থীদের বিক্ষোভ ঠেকাতে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করা হয়েছে। তারপরও নিজেদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তারা স্কুল ড্রেস পড়ে রাস্তায় নেমেছে। দাবী আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যাবেন বলেও জানান সিলেটের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এ শিক্ষার্থী।

প্রসঙ্গত, গত ২৯ জুলাই জাবালে নূর পরিবহনের একটি বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হন। এর প্রতিবাদে সারাদেশের শিক্ষার্থীদের মতো আন্দোলনে নামে সিলেটের শিক্ষার্থীরা। সারা দেশে বুধবার পঞ্চম দিনের মতো এ আন্দোলন চললেও সিলেটে আজ প্রথমই সড়কে আন্দোলনে নামেন সিলেটের এ শিক্ষার্থীরা।

এদিকে সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে আজ সারা দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল বুধবার রাতে মৌখিক নির্দেশনায় এই বন্ধের ঘোষণা দেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.