Sylhet Today 24 PRINT

সিলেটে মণিপুরী তাঁতশিল্পজাত পণ্যের আউটলেট ‘মোইরাং’ এর উদ্বোধন

সিলেটটুডে ডেস্ক |  ০৯ জুলাই, ২০১৫

সিলেটের ঐতিহ্যবাহী মণিপুরী তাঁত শিল্পপণ্য যেমন- শাড়ি, ওড়না, চাঁদর, গামছাসহ অন্যান্য পণ্যসমুহ সঠিক মানসহ সাধারণের নিকট বিক্রয় ও বিপণনের জন্য এথনিক কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (একডো) নামে সিলেটের একটি স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থার তত্তাবধানে শিবগঞ্জ এলাকায় 'মোইরাং' নামে একটি আউটলেটের উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক আনোয়ারা বেগম, লিডিং ইউনিভার্সিটির সিনিয়র প্রভাষক নুসরাত হাসিনা শম্পা, একডো’র নির্বাহী পরিচালক লক্ষ্মীকান্ত সিংহ, মোইরাং এর পরিচালক যোগেশ্বর সিংহ অপু।

অন্যান্য মণিপুরী সামাজিক সংগঠন প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন নৃপেন্দ্র সিংহ, নামব্রম শংকর, সামেন্দ্র সিংহ প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে এনামুল হাবীব বলেন, একডো’র উদ্যোগে মোইরাং এর এ অগ্রযাত্রার ফলে সাধারণ মানুষ সঠিক মণিপুরী পণ্য পাওয়ার পথ সুগম হওয়ার পাশাপাশি সঠিক মণিপুরী তাঁতশিল্পজাত পণ্য নিয়ে ক্রেতা সাধারণের মধ্যে বিদ্যমান বিভ্রান্তির দুর হবে।

একডো’র নির্বাহী পরিচালক লক্ষ্মীকান্ত সিংহ বলেন- এ আউটলেটের মাধ্যমে গ্রামের সাধারণ তাঁতশিল্পীদের উৎপাদিত বিভিন্ন তাঁত শিল্পজাত পণ্য বিপণনের মাধ্যমে তাদের ন্যায্য মজুরী নিশ্চিত করার মাধ্যমে মণিপুরী নারীদের আর্থিকভাবে স্বাবলম্বী করে গড়ে তোলায় একডো’র মূল লক্ষ্য।

তিনি আরও বলেন, মোইরাং একটি সামাজিক ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে মণিপুরী তাঁত শিল্পীদের অংশীদারিত্বের ভিত্তিতেই পরিচালিত হবে। এ বিষয়ে তিনি সবার সহযোগিতা কামনা করেন।

উল্লেখ্য যে, আন্তর্জাতিক দাতা সংস্থা অক্সফাম এর আর্থিক সহযোগিতায় গত ২০১৪ সালের অক্টোবর থেকে একডো প্রায় শতাধিক মণিপুরী তাঁতশিল্পীদের নিয়ে এ প্রকল্পের কাজ শুরু করে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.