Sylhet Today 24 PRINT

লীলা নাগ স্মৃতিপদক পাচ্ছেন মুক্তিযুদ্ধ গবেষক অপূর্ব শর্মা

নিজস্ব প্রতিবেদক |  ১১ সেপ্টেম্বর, ২০১৮

সাংবাদিক ও মুক্তিযুদ্ধ গবেষক অপূর্ব শর্মাসহ ৭ গুণীকে লীলা নাগ স্মৃতি পদক-২০১৮ প্রদানের জন্য মনোনীত করা হয়েছে।

আগামী ২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী, জয়শ্রী পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেত্রী বিপ্লবী লীলা নাগের ১১৮তম জন্মদিন উপলক্ষে এই পদক প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মুক্তিযুদ্ধ গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ অপূর্ব শর্মাকে এই পদক প্রদানের জন্য মনোনীত করেছেন সংশ্লিষ্টরা। লীলা নাগ স্মৃতি পরিষদ উদ্যোগে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা গুণীদের ২০০৬ সাল থেকে এই পদক প্রদান করা হচ্ছে।

অপূর্ব শর্মা ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় এ বছর আরও যাদেরকে লীলা নাগ স্মৃতিপদক প্রদান করা হচ্ছে তারা হচ্ছেন-লোকসাহিত্য গবেষণায় মেট্রোপলিটন ইউনিভার্সিটির বাংলা বিভাগের অধ্যাপক ও কন্ট্রোলার নন্দলাল শর্মা, লোকসাহিত্য গবেষণায় মদনমোহন কলেজের অধ্যক্ষ ডক্টর আবুল ফতেহ ফাত্তাহ, কবিতায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর জফির সেতু, রবীন্দ্র-গবেষণায় মেট্রোপলিটন ইউনিভার্সিটির পরিচালক (অর্থ) মিহিরকান্তি চৌধুরী, কবিতা ও কথাসাহিত্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরিচালক সহযোগী অধ্যাপক শামীম রেজা।

উল্লেখ্য, মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার হরিনাকান্দি গ্রামে জন্মগ্রহণকারী সাংবাদিক অপূর্ব শর্মা বর্তমানে দৈনিক যুগভেরী পত্রিকার নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি তিনি লন্ডন-সিলেটের যৌথ প্রকাশনা সাহিত্য পত্রিকা অভিমতের সম্পাদক। দেশে মুক্তিযুদ্ধ গবেষণায় একের পর এক অনন্য অবদান রেখে চলা এই গুণী স্বীয় কর্মের স্বীকৃতিও পেয়েছেন।

২০১০ সালে মুক্তিযুদ্ধ গবেষণায় এইচএসবিসি কালি ও কলম পুরস্কার এবং ২০১৩ সালে মুক্তিযুদ্ধ বিষয়ক সাংবাদিকতায় মুক্তিযুদ্ধ জাদুঘর প্রবর্তিত বজলুর রহমান স্মৃতিপদক লাভ করেন তিনি। ২০১৫ সালে সিলেট জেলা মুক্তিযোদ্ধা সংসদ সম্মাননা প্রদান করে তাঁকে। সর্বশেষ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তাঁর মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা নিয়ে অনুষ্ঠিত হয়েছে ‘পান্থজনের কথা’ শীর্ষক সেমিনার।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.