Sylhet Today 24 PRINT

সিলেটে রবীন্দ্রনাথের ৯৯ বছর: মণিপুরীপাড়ার স্মরণানুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক |  ০৫ নভেম্বর, ২০১৮

৬ নভেম্বর। ৯৯ বছর আগে ১৯১৯ সালের ৬ নভেম্বর কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর সিলেটে বেড়াতে এসেছিলেন। এই ঐতিহাসিক দিনকে স্মরণ করতে মঙ্গলবার নগরীর মাছিমপুরের মণিপুরীপাড়ায় রবীন্দ্রনাথের স্মৃতিস্তম্ভের পাদদেশে আয়োজন করা হয়েছে শ্রীভুমি সিলেটে কবিগুরুর পদার্পণের ৯৯ তম বর্ষপূর্তি অনুষ্ঠান।

সিলেটকে ‘শ্রীভুমি’ হিসেবে আখ্যায়িত করা রবী ঠাকুর সিলেটে পদার্পনের পর ঐতিহ্যবাহী এমসি কলেজের অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এরপর পরিদর্শনে যান মাছিমপুর মণিপুরী পাড়া। সেদিন মাছিমপুরের মণিপুরীদের পরিবেশিত মণিপুরী নৃত্য দেখে মুগ্ধ হন বিশ্বকবি। এরপর কমলগঞ্জের মণিপুরী গ্রাম বালিগাঁওয়ের নৃত্যগুরু নীলেশ্বর মুখার্জীকে নিয়ে যান শান্তিনিকেতনে। এরই ধারাবাহিকতায় মণিপুরী নৃত্য ব্যাপক পরিচিতি পায়।

এই স্মৃতি স্মরণে রাখতে মাছিমপুর মণিপুরী পাড়ায় সিলেট সিটি কর্পোরেশন স্থাপন করেছে রবীন্দ্র স্মৃতিস্তম্ভ। এই স্মৃতিস্তম্ভের পাদদেশে আয়োজন করা হয়েছে শ্রীভুমি সিলেটে কবিগুরুর পদার্পণের ৯৯ তম বর্ষপূর্তি অনুষ্ঠান।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর পদার্পণ দিবস উদ্যাপন পরিষদ-২০১৮ আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে, বিকাল ৪টায় কবিবরণ, ৪টা ১০ মিনিটে কবি প্রণাম, ৪টা ২০ মিনিটে শ্রদ্ধাঞ্জলি, ৪টা ৩০ মিনিটে রাখালনৃত্য, বিকেল ৫টায় রাসনৃত্য, মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনও আনুষ্ঠানিক উদ্বোধন বিকেল ৫টা ৪০ মিনিটে, আলোচনা সভা বিকেল সন্ধ্যে ৬টায়, কবিগুরুকে নিবেদিত সাংস্কৃতিক অনুষ্ঠান রাত ৮টায়।

অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান। প্রধান অতিথি হিসেবে থাকবেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। মুখ্য আলোচক হিসেবে থাকবেন রবীন্দ্র গবেষক ও মেট্টোপলিটন ইউনির্ভাসিটি সিলেটের পরিচালক (অর্থ) মিহির কান্তি চৌধুরী।

এছাড়াও অনুষ্ঠানে রবীন্দ্র অনুরাগী, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ গুণীজন অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন। সংশ্লিষ্ট সকলকে যথাসময়ে অনুষ্ঠানে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন পরিষদের আহবায়ক ডা. পুলিন কুমার সিংহ ও সদস্যসচিব বিলাস সিংহ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.