Sylhet Today 24 PRINT

সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১২.৭

শ্রীমঙ্গল প্রতিনিধি |  ২১ নভেম্বর, ২০১৮

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। বুধবার (২১ নভেম্বর) দুপুর ১২টায় শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে। তবে শ্রীমঙ্গলের সর্বনিম্ন তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস যা রেকর্ড করা হয় ১৯৯৫ সালের ৪ জানুয়ারি এবং ২০০৭ সালের ১৭ জানুয়ারি।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের উচ্চ পর্যবেক্ষক হারুন অর রশীদ সিলেটটুডে টোয়েন্টিফোরকে বলেন, আজ এটি দেশের সর্বনিম্ন তাপমাত্রা। যা এই শীত মৌসুমের এ পর্যন্ত সর্বনিম্ন। শ্রীমঙ্গলের আশপাশে তাপমাত্রা এভাবে আরও ৪/৫ দিন থাকতে পারে বলেও জানায় আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র।

গত মঙ্গলবার (১৮ নভেম্বর) শ্রীমঙ্গলে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল সর্বনিম্ন ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানিয়েছেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ ছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

প্রসঙ্গত, ২০১৪ সালে ১ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন ৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এর আগে ২০০৩ সালের ২৩ জানুয়ারি শ্রীমঙ্গলে ৫ ডিগ্রি এবং ২০০৪ সালের ২৮ ডিসেম্বর ৫ দশমিক ২ ডিগ্রি সেলেসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

২০০৮ সালের ১৫ ফেব্রুয়ারি, ১৯৯৭ সালের ২৫ ফেব্রুয়ারি এবং ২০১০ সালের ১২ জানুয়ারি দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে রেকর্ড করা হয় ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও ১৯৯৫ সালের ৪ জানুয়ারি এবং ২০০৭ সালের ১৭ জানুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৪ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে শীত বস্ত্রের অভাবে মৌসুমের শুরুতেই চরম দূর্ভোগে পড়েছেন জেলার ছোট বড় ৯২টি চা বাগানে বসবাসরত চা শ্রমিকরা। প্রতিদিন তীব্র শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে শ্রমিকদের কাজে যেতে হচ্ছে। এখন পর্যন্ত সরকারী ও বেসরকারী ভাবে চা বাগানগুলোতে পৌঁছেনি কোন শীত বস্ত্র। তাছাড়া বাজার থেকে শীতের গরম কাপড় কিনার মতো সামর্থ্য না থাকায় বিশেষ করে সাধারণ শ্রমিকদের দূর্ভোগ চরমে পৌঁছেছে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.