Sylhet Today 24 PRINT

কমলগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে খাসিয়াদের বর্ষ বিদায় পালিত

কমলগঞ্জ প্রতিনিধি  |  ২৩ নভেম্বর, ২০১৮

মৌলভীবাজারের কমলগঞ্জে চিরাচরিত প্রথায় বর্ণাঢ্য আয়োজনে পালন হলো আদিবাসী খাসি (খাসিয়া) বর্ষ বিদায় “ খাসি সেঙ কুটস্যাম” উৎসব।

শুক্রবার (২৩ নভেম্বর) সকালে কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর খাসি সোশ্যাল কাউন্সিলের আয়োজনে স্থানীয় ফুটবল মাঠে এ উৎসব শুরু হয়।
    
মাগুরছড়া খাসিয়া পুঞ্জির হেডম্যান ও বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের সহ-সভাপতি জিডিসর প্রদান সুছিয়াং-এর সভাপতিত্বে এবারের খাসি বর্ষ বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান রাষ্ট্রদূত মিসেস জুলিয়া নিবলেট। এছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের চেয়ারপার্সন পিডিশন প্রধান সুছিয়াংসহ সিলেট বিভাগের বিভিন্ন খাসিয়া পুঞ্জির হেডম্যানবৃন্দ।
     
শুক্রবার সকাল সাড়ে ১০টায় মাগুরছড়া খাসিয়া পুঞ্জি ফুটবল মাছে গিয়ে দেখা যায়, মাঠের এক প্রান্তে বাঁশের খুঁটির উপর প্রাকৃতিক পরিবেশে নারিকেল গাছের পাতা দিয়ে ছাউনি দিয়ে আলোচনা সভার মঞ্চ তৈরি করা। মাঠের চারপাশে ৩০টি স্টল নিয়ে বসেছে মেলা। স্টলগুলো সাজানো হয়েছে খাসি সম্প্রদায়ের প্রয়োজনীয় সামগ্রী, খেলনা, খাদ্য সামগ্রী, পোশাক সামগ্রী ও মশলার সামগ্রী দিয়ে। বৃহত্তর সিলেট বিভাগের ৭০টি খাসিয়া পুঞ্জি থেকে আগত নারী-পুরুষ, শিশু কিশোররা তাদের ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে এসে এসব স্টল থেকে প্রয়োজনীয় সামগ্রী কিনছেন।
 
উৎসবের মূল আকর্ষণ ছিল ঐহিত্যবাহী খাসি পোশাক পরে মেয়েদের নাচ-গান, তৈল যুক্ত একটি বাঁশে উঠে উপরে রাখা মুঠোফোন গ্রহণ, দুটি পুকুরে বড়শী দিয়ে মাছ শিকার, তীর ধুনক খেলা, গুলতি চালানো, র‌্যাফেল ড্র ও মেলা। প্রতিটি আয়োজনে বিজয়ীদের জন্য ছিল আকর্ষণীয় পুরষ্কার।

মাগুরছড়া ইয়ুথ ক্লাবের সভাপতি ফরলী মিয়াঙ ও খাসি সোশাল কাউন্সিলের তথ্য সম্পাদক সাজু মারছিয়াঙ বলেন, এ উৎসবের মাধ্যমে তাদের বিলুপ্ত প্রায় সংস্কৃতি ও খেলাধুলাকে ধরে রাখার চেষ্টা করা হচ্ছে। ২০১২ সাল থেকে মাগুরছড়া খাসিয়া পুঞ্জির ফুটবল মাঠে আনুষ্ঠানিকভাবে খাসি বর্ষ বিদায় “খাসি সেঙ কুটস্যাম” পালন করা হচ্ছে। ৭০টি খাসিয়া পুঞ্জির থেকে খাসি নারী পুরুষ, কিশোর-কিশোরীরা এ উৎসবে যোগ দিয়েছেন। আর এখানের সব আয়োজনই প্রাকৃতিক পরিবেশে হচ্ছে। অনুষ্ঠান চলে সন্ধ্যা পর্যন্ত।
    
মাগুরছড়া খাসিয়া পুঞ্জির হেডম্যান জিডিশন প্রধান সুচিয়াং ও লাউয়াছড়া খাসিয়া পুঞ্জির হেডম্যান ফিলা পত্মী জানান. ব্রিটিশ শাসন আমল থেকে ভারতের মেঘালয় রাজ্যে ২৩ নভেম্বর খাসি বর্ষ বিদায় “খাসি সেঙ কুটস্যাম” পালন করা হয়। পরদিন ২৪ নভেম্বর থেকে শুরু হয় খাসি বর্ষ বরণ। কমলগঞ্জের মাগুরছড়ায় ২০১২ সাল থেকে খাসিয়া পুঞ্জির হেডম্যানদের উদ্যোগে খাসি বর্ষ বিদায় অনুষ্ঠান পালন করা হচ্ছে বলে জানান তিনি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.