Sylhet Today 24 PRINT

প্রস্তুত হচ্ছে পোস্টার লিফলেট, প্রচারণা শুরু আজ

দেবকল্যাণ ধর বাপন |  ০৯ ডিসেম্বর, ২০১৮

জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সিলেটে ব্যস্ত সময় পার করছেন ছাপাখানার কর্মীরা। নগরীর ছাপাখানাগুলোতে নির্বাচনী পোস্টার ও লিফলেট ছাপানোর কাজ চলছে জোরেসোড়ে।

আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। রোববার চূড়ান্ত হয়ে গেছে কারা হচ্ছেন প্রার্থি। সোমবার (১০ ডিসেম্বর) থেকে শুরু হবে প্রচার প্রচারণা। প্রচারণায় নামার আগেই পোস্টার লিফলেট ছাপিয়ে নিচ্ছেন প্রার্থিরা।  

প্রার্থিদের প্রচার সামগ্রী তৈরিতে সিলেট নগরীর মুক্তিযোদ্ধা গলি, মিউনিসিপালিটি মার্কেট, লামাবাজারসহ বিভিন্ন এলাকার ছাপাখানাগুলোয় চলছে রাত জেগে কাজ। বাড়তি কাজের চাপ সামলাতে ছাপাখানাগুলোতে যুক্ত হয়েছে নতুন নতুন শ্রমিক।

যে কোন নির্বাচনের আগেই ছাপাখানায় থাকে বাড়তি কাজের চাপ। আর জাতীয় সংসদ নির্বাচনে এই চাপ আরও বাড়ে বলে জানিয়েছেন ছাপাখানা সংশ্লিষ্টরা।

এবার বছরের শেষ সময়ে নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় ছাপাখানাগুলোতে এখন নতুন বছরের ডায়েরি, ক্যালেন্ডার ছাপানোর ব্যস্ততাও রয়েছে।

ছাপাখানার মালিকরা জানিয়েছেন, এ সময়টাতে বাড়তি চাপ থাকে ছাপাখানাগুলোতে। তবে এ বছর নির্বাচনকে সামনে রেখে এই কাজগুলোকে আগে থকেই সেরে রেখেছে ছাপাখানাগুলো। এখন পুরোদমে চলছে নির্বাচনের কাজ। এরইমধ্যে নির্বাচনের প্রার্থিদের চাহিদার কথা বিবেচনায় নিয়ে কাগজ, কালিসহ বিভিন্ন উপকরণ সংগ্রহ করে রেখেছেন। এছাড়া পোস্টার বাঁধার সুতলি, প্যাকেট, পলিথিন ইত্যাদি সংগ্রহ করে রাখা হয়েছে।

গত নির্বাচনে দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি অংশ না নেওয়ায় কিছুটা মন্দা গেলেও চলতি বছর সব প্রার্থির অংশগ্রহণে ভাল ব্যবসার প্রত্যাশা করছেন ছাপাখানা মালিকেরা।

এ ব্যাপারে জিন্দাবাজারের মুক্তিযোদ্ধা গলির গ্রাফিক্স ওয়ার্ল্ড নামের ছাপাখানার স্বত্বাধিকারী মেহেদী কাবুল বলেন, ‘২০১৪ সালে নির্বাচনে বিএনপি জোট অংশ না নেয়ায় সেবছর ব্যবসা হয়নি। তবে এই নির্বাচনে সব দলের অংশগ্রহণের ফলে এবার মুদ্রণ খাতে লেনদেন ভালো হবে বলে আশা করছি। তবে এবার কাগজের দামটা একটু বেশি হওয়ায় খরচও আমাদের বেড়ে গেছে।

নগরীর লামাবাজার পয়েন্ট সংলগ্ন উদয়ন অফসেট প্রিন্টিং প্রেসের স্বত্বাধিকারী ও সিলেট প্রিন্টিং প্রেস মালিক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল হক বেলাল বলেন, 'আমি গত একসপ্তাহ থেকে পোস্টার ও লিফলেট ছাপানোর কাজ করে যাচ্ছি।

তিনি আরও জানান, জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রার্থিরা নির্বাচনী বিধি ও প্রশাসনের নির্দেশ মেনে পোস্টার ছাপাচ্ছেন তারা। কোনো প্রার্থির রঙিন পোস্টার ছাপাচ্ছেন না। শুধু সাদাকালো পোস্টারই ছাপানো হচ্ছে।

তিনি বলেন, নির্বাচনের জন্য আলাদা করে আমার প্রতিষ্ঠানে আরো ৪জন কর্মী নিয়োগ দিয়েছি। আগামী ১৫ তারিখ পর্যন্ত আমাদের এ ব্যস্ততা থাকবে। এরপর থেকে আস্তে আস্তে কাজের চাপ কমতে শুরু করবে।

তিনি বলেন, অধিকাংশ সাংসদ পদপ্রার্থিরা এখন ঢাকার দিকে ছুটছেন পোস্টার-লিফলেট বানানোর জন্য। আসলে তাদের ধারণা নেই যে এখন সিলেটে কি রকমের কাজ হয়। অনেকে এখনো মনে করে সিলেটের নিজেদের চাহিদা সম্পন্ন পোস্টার ছাপানো সম্ভব নয়। কিন্তু সিলেটে এখন অনেক মানসম্মত পোস্টার ছাপানো সম্ভব।

তিনি বলেন, সিলেটের প্রার্থীরা ঢাকায় গিয়ে পোস্টার ছাপানোতে আমরা অনেকাংশে ক্ষতিগ্রস্ত হচ্ছি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.