Sylhet Today 24 PRINT

মাদকদ্রব্যের অপব্যবহার শীর্ষক আলোচনা

নিজস্ব প্রতিবেদক |  ১৮ ডিসেম্বর, ২০১৮

সিলেটে মাদকদ্রব্যের অপব্যবহার শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৮ ডিসেম্বর) সকালে সিলেটের বর্ডারগার্ড পাবলিক স্কুল এন্ড কলেজের হলরুমে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও বর্ডারগার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ এ সভার আয়োজন করে।

বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. ফয়জুল হকের সভাপতিত্বে ও প্রভাষক আশেয়া সিদ্দীকার  সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় কমিশনার মেজবাহ উদ্দিন চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট রেঞ্জের ডিআইজি মো. কামরুল আহসান, ৪৮ বিজিবির অধিনায়ক লে. কর্নেল শাহ আলম চৌধুরী, সিলেট বিভাগীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. জাহিদ হোসেন মোল্লা, বিজিবি সিলেট সেক্টরের জিওএস-২ মেজর মো. মেসবাহ উদ্দিন রাসেল, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ও পরিচালনা কমিটির সদস্য সাংবাদিক আফতাব চৌধুরী ও গ্রামীণ জনকল্যাণ সংসদের নির্বাহী পরিচালক জামিল চৌধুরী।

সভায় বক্তারা বলেন, আমাদের তরুণ সমাজ দিন দিন সচেতন হচ্ছে। তাদেরকে আরো সচেতন করে তুলতে হবে। আমাদের তরুণদের যদি সচেতন না করা যায় তাহলে এদেশ থেকে পুরোপুরি মাদকমুক্ত করা সম্ভব নয়। এজন্য ঘর থেকেই মাদকের কুফল সম্পর্কে শিক্ষার্থীদের ধারনা দিতে হবে। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে করতে হবে। শিক্ষকরা যদি সঠিকভাবে মাদকের কুফল সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা দিতে পারেন তাহলে এদেশে মাদকাসক্ত আর থাকবেনা।

এবারের আলোচনা সভায় মূল প্রতিপাদ্য ছিল ‘নেশা ছেড়ে কলম ধরি মাদকমুক্ত সমাজ গড়ি, খেলা-ধুলায় বাড়ে বল মাদক ছেড়ে খেলতে চল’। সভায় বক্তারা বলেন, গত কয়েক মাস ধরে মাদকের বিরুদ্ধে যেভাবে প্রচার চালানো হচ্ছে তাতে অনেক শিক্ষার্থী ও তরুণরা মাদকের কুফল সম্পর্কে অনেকটা সচেতন হয়েছে।  বিশেষ করে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে মাদকের কুফল নিয়ে নানা প্রচার তাদের মধ্যে এ সচেতনতা তৈরিতে সহায়তা করছে। যেখানেই মাদককের সন্ধান পাওয়া যাবে সেখানেই অভিযান চালানো হবে। কোথাও কোন মাদক ব্যবসায়ীর সন্ধান পেলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের খবর দেওয়ার জন্য জানানো হয়। এতে যারা সহযোগিতা করবে তাদের নাম ঠিকানা গোপন রাখা হবে বলেও বক্তারা উল্লেখ করেন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.