Sylhet Today 24 PRINT

জৈন্তাপুরে ঘাটেরচটি হাওরের বাঁধ কেটে দিল দুর্বৃত্তরা

৪শ’ একর জমি পানির অভাবে ক্ষতিগ্রস্ত

জৈন্তাপুর প্রতিনিধি |  ১২ ফেব্রুয়ারী, ২০১৯

সিলেটের জৈন্তাপুর উপজেলার চিকনাগুল ইউনিয়নের ঘাটেরচটি গ্রামের দেওচাপড়া, কাপনাকান্দি, ঘাটেরচটি মৌজার হাওরে বোরো ধান আবাদের জন্য ফুয়াদ মোরী ছড়ায় বাঁধ নির্মাণ করে জমিতে পানির ব্যবস্থা করা হয়েছিল। তবে ৬ ফেব্রুয়ারি স্থানীয় কিছু মাটি ব্যবসায়ী বাঁধটি রাতের আঁধারে কেটে দিয়েছেন বলে অভিযোগ করছেন স্থানীয় কৃষকরা। এই বাঁধটি কাটার ফলে ফসল নিয়ে চরম উদ্বেগে আছেন ৫ গ্রামের কৃষক।

ফুয়াদ মোরী ছড়া বাঁধটি কাটার কারণে ছড়ার পানি শুকিয়ে গিয়ে প্রায় ৪শ’ একর জমিতে সেচ দেয়া সম্ভব হচ্ছেনা। কৃষকরা জানান, জমিতে বোরো ধান চাষ খুব ভালো হয়েছিলো কিন্তু ফুয়াদ মোরী ছড়ার বাঁধ কাটার পর সঠিক সময়ে পানি না পাওয়ায় ভালো ফলনের আশা করতে পারছেন না তারা। দ্রুত ফুয়াদ মোরী ছড়ার বাঁধটি ভরাট করা না হলে ৪শ’ একর জমি পানির অভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে জানান তারা।।

ঘাটেরচটি এলাকার কৃষক রইছ আলী বলেন, মাটি ব্যবসায়ীরা কৃষি জমিসহ খাস জমি খনন করে মাটি বিক্রয় করছে। কয়েক হাজার কৃষকের দুর্ভোগ ও ফসল হানির কথা চিন্তা না করে কয়েক জন দুষ্কৃতিকারী মাটি ব্যবসায়ী তাদের ব্যবসার কথা চিন্তা করে রাতের আঁধারে মাটি নেয়ার জন্য ফুয়াদ মোরী ছড়ার বাঁধটি বুধবার রাতে কেটে দিয়েছে। এ বাঁধটি কেটে দেয়ায় বৃহস্পতিবার সকাল পর্যন্ত প্রায় ২০একর জমির বোরো ধানের চাষ নষ্ট হয়ে যায়।

স্থানীয় কৃষকদের দাবি, বোরো ধান আবাদের জন্য ছড়ায় বাঁধ নির্মাণ করে জমিতে পানি ব্যবস্থা করা হয়। এই বাঁধটি দ্রুত ভরাট করা না হলে জমিতে বোরো ধান আবাদের জন্য পানি দেয়া সম্ভব হবে না।এখানে ৩টি হাওরের (দেওচাপড়া, কাপনাকান্দি, ঘাটেরচটি) প্রায় ৪শ’ একর বোরো ফসলি জমিতে ধান চাষ করা হয়েছে।

উপজেলার চিকনাগুল ইউনিয়নের কৃষক আফতাব আলী বলেন, দেওচাপড়া, কাপনাকান্দি, ঘাটেরচটি এলাকার  হাওরের জমিতে পানি না থাকায় মাটি ফাটল ধরা দিয়েছে এবং চারাগুলো হলুদ রং রূপ নিয়েছে। কিন্তু মাটি ব্যবসায়ীদের নামে কিছু দুষ্কৃতিকারী তাদের নিজেদের কথা চিন্তা করেই রাতের আঁধারে বাঁধটি কেটে দেয়। এখন অসহায় গরীব বোরো চাষিদের পরিবার গুলো আবারও হাওরতীরে বসেই চোখের পানি ফেলছেন।

এদিকে অপকর্মের সঙ্গে জড়িত মাটি ব্যবসায়ীদের খুঁজে বের করে আইনি ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন উপজেলার চিকনাগুল ইউনিয়নের চেয়ারম্যান আমিনুর রশিদ।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা ফারুক হোসাইন বলেন, চিকনাগুল ইউনিয়নের ঘাটেরচটি এলাকায় ছড়ার বাঁধ কেটে দেওয়ার ঘটনাটি সত্য। কিছু দুষ্কৃতিকারী ছড়ার বাঁধ কেটে দিয়েছে। আমরা বাঁধটি ভরাটের জন্য ব্যবস্থা নিয়েছি। দ্রুত বাঁধ ভরাটের কাজ শুরু করা হবে। এখানকার ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনা দেওয়ার জন্য আগামী বৃহস্পতিবার লিস্ট করা হবে। দুষ্কৃতিকারীদের আইনি ব্যবস্থা নেয়া হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.